ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

‘ব্রাসেলসে হামলার পরিকল্পনা ছিল প্যারিস হামলাকারীর’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, মার্চ ২২, ২০১৬
‘ব্রাসেলসে হামলার পরিকল্পনা ছিল প্যারিস হামলাকারীর’

ঢাকা: প্যারিস হামলার মূল সন্দেহভাজন সালেহ আব্দেসলামের আরো হামলার পরিকল্পনা ছিল বলে জানিয়েছেন বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী দিদিয়ের রিয়ান্ডারস। তিনি বলেন, ব্রাসেলসে হামলার পরিকল্পনা ছিল তার।



গত শুক্রবার (১৮ মার্চ) অভিযান চালিয়ে বেলজিয়াম থেকে পুলিশ তাকে গুলিবিদ্ধ অবস্থায় আটক করে বলে দাবি করা হয়েছে। এসময় আরো কয়েকজনকে আটক করা হয়।

অভিযানে ব্যাপক অস্ত্র ও একটি নতুন সন্ত্রাসী নেটওয়ার্কের সন্ধানও পাওয়া গেছে বলে ফরেন পলিসি ফোরামকে অবহিত করেছেন রিয়ান্ডারস। ব্রাসেলসে সে (সালেহ আব্দেসলাম) নতুন করে ‘কিছু’ করার পরিকল্পনা করছিলো বলেও জানান তিনি।

নভেম্বরে ‘প্যারিস হামলার’ পর সন্ত্রাসী কর্মকাণ্ড বেড়েছে উল্লেখ করে তিনি বলেন, হামলার সঙ্গে আরো অন্তত ৩০ জন জড়িত বলে আমরা নিশ্চিত হয়েছি।

এদিকে, সালেহ আব্দেসলামের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ড সংগঠিত করার বিষয়ে অভিযোগ গঠন করেছে বেলজিয়াম কর্তৃপক্ষ।

২৬ বছর বয়সী বেলজিয়ান বংশোদ্ভূত ফরাসি এ তরুণ ‘প্যারিস হামলার’ মূল হোতা বলে সন্দেহ করা হচ্ছে। হামলার পর তাকে আটকে বিভিন্ন স্থানে অভিযান চালায় পুলিশ। শেষ পর্যন্ত ব্রাসেলসে তার অবস্থান নিশ্চিত হয়।

তবে ওই ঘটনার সঙ্গে জড়িত মোহামেদ আবরিনা নামে একজন পুলিশের ওয়ান্টেড।

গত বছরের ১৩ নভেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রায় একই সময়ে কয়েকটি স্থানে বোমা হামলা ও গুলি চালায় সন্ত্রাসীরা। এতে ১৩০ জনের প্রাণহানি হয়। আহত হন বহু মানুষ। পরবর্তীতে হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

বাংলাদেশ সময়: ০৯২৫ ঘণ্টা, মার্চ ২১, ২০১৬
জেডএস
 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।