ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ইজিপ্টএয়ার প্লেনের হাইজ্যাকারের বিরুদ্ধে অভিযোগ গঠন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৬
ইজিপ্টএয়ার প্লেনের হাইজ্যাকারের বিরুদ্ধে অভিযোগ গঠন ছবি: সংগৃহীত

ঢাকা: ইজিপ্টএয়ারের প্লেনের হাইজ্যাকারের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠন করেছে সাইপ্রাস কর্তৃপক্ষ। বুধবার (৩০ মার্চ) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করে।

হ্যাইজ্যাক, কিডন্যাপ, ‘সন্ত্রাসের’ হুমকি, ‘বিস্ফোরকের’ হুমকি একং সিভিল এভিয়েশন আইন ভঙ্গের বিষয় উল্লেখ করে সাইফ আল দিন মুস্তফা নামে ওই ছিনতাইকারীর বিরুদ্ধে এ অভিযোগ গঠন করা হয়েছে বলে জানিয়েছে সাইপ্রাস পুলিশ।

মঙ্গলবার (২৯ মার্চ) স্থানীয় সময় সকাল ৮টায় (বাংলাদেশ সময় দুপুর ১২টা) কায়রোর উদ্দেশে আলেকজান্দ্রিয়া থেকে উড্ডয়ন করে ইজিপ্টএয়ারের এমএস১৮১ ফ্লাইটটি। এর কিছুপরই এটি ছিনতাইয়ের শিকার হয়।

ছিনতাইয়ের পর বোয়িং ৭৩৭-৮০০ সিরিজের এয়ারবাসটিকে ছিনতাইকারী সাইপ্রাসে অবতরণ করতে বাধ্য করেন। দেশটির দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী লারনাকায় অবস্থিত আন্তর্জাতিক বিমানবন্দরে এটি অবতরণ করে।

এরপর কর্তৃপক্ষ ছিনতাইকারীর সঙ্গে আলোচনা শুরু করে। এরই ফলাফল হিসেবে প্লেনটিতে থাকা মিশরীয় নাগরিকদের নেমে যেতে দেওয়া হয়। তবে চার বিদেশি যাত্রী ও ক্রুদের আটকে রাখা হয়। আলোচনার এক পর্যায়ে সাবেক স্ত্রীকে দেখতে চান ছিনতাইকারী। এর আগে তিনি সাইপ্রাসে আশ্রয় চান।

প্লেনের পাইলট ওমর আল গামাল আলোচনার সময় কর্তৃপক্ষকে জানিয়েছেন, উড্ডয়নের পর যাত্রীর বেশে থাকা ছিনতাইকারী তাকে হুমকি দেন, কথা না শুনলে তিনি বোমার বিস্ফোরণ ঘটাবেন। এরপরই তাকে সাইপ্রাসে অবতরণে বাধ্য করা হয় বলে এক বিবৃতিতে জানিয়েছে মিশরের বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়।

মন্ত্রণালয়টি আরো জানিয়েছে, প্লেনটিতে ২১ বিদেশি যাত্রী ছিলেন, যার মধ্যে আটজন আমেরিকান।

মিশরের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ প্রথমে প্লেনটিতে ৮০ জন যাত্রী থাকার কথা বললেও পরে জানায়, এতে অন্তত ৫৫ জন যাত্রী ও সাতজন ক্রু রয়েছেন। আরও কিছুক্ষণ পর ক্রুয়ের সংখ্যা বলা হয় পাঁচজন।

বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।