ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

যুদ্ধের ৬০ বছর পর দেশে ফিরল ৩৬ চীনা সেনার দেহাবশেষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৬
যুদ্ধের ৬০ বছর পর দেশে ফিরল ৩৬ চীনা সেনার দেহাবশেষ ছবি : সংগৃহীত

ঢাকা: ১৯৫০ সালের ২৫ জুন কোরিয়া যুদ্ধের সূত্রপাত ঘটে। দুই কোরিয়ার মধ্যবর্তী এ যুদ্ধে সরাসরি জড়িয়ে পড়ে যুক্তরাষ্ট্র, তৎকালীন সোভিয়েত ইউনিয়ন ও চীন।

কোরিয়ার দক্ষিণাংশের পক্ষে লড়াইয়ে অংশ নেয় যুক্তরাষ্ট্রের সেনারা। আর সোভিয়েত ইউনিয়নের প্রত্যক্ষ সহায়তায় উত্তরাংশের পক্ষে অংশ নেয় চীনা সেনারা।

এ যুদ্ধ শেষ হয়েছে ৬০ বছরেরও বেশি সময় হলো। কিন্তু দেশে ফেরা হয়নি নিহত ৩৬ চীনা সেনার। অবশেষে গত বছর উত্তর কোরিয়া সংলগ্ন সীমান্তের পাজু এলাকা থেকে এই সেনাদের দেহাবশেষ উত্তোলন করা হয়।

২০১৪ সালে দক্ষিণ কোরিয়ার সঙ্গে চীনের চুক্তি স্বাক্ষরের পর দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নে এ দেহাবশেষ প্রত্যাবর্তনের উদ্যোগ তৃতীয় প্রচেষ্টা। ৩৬ সেনার দেহাবশেষ ফিরিয়ে দেওয়া উপলক্ষে সিউলে দক্ষিণ কোরীয় ও চীনা প্রতিরক্ষা কর্মকর্তাদের উপস্থিতিতে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এরপর সেনাদের দেহাবশেষ বহনকারী বিশেষ বিমান চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় শেনিয়াং শহরে উড়ে যায়। সেখানে যুদ্ধে শহীদ সেনাদের জন্য চীনের একটি সমাধিস্থান রয়েছে।

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।