ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

শুক্রবার আংশিক খুলছে ব্রাসেলস বিমানবন্দর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৭ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৬
শুক্রবার আংশিক খুলছে ব্রাসেলস বিমানবন্দর

ঢাকা: বোমা হামলার পর দশদিন কেটে গেলেও এখনো স্বাভাবিক হয়নি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের জনজীবন। টানা এ দশদিন বন্ধ ছিল হামলায় আক্রান্ত জাভেনতেম আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম।

দু’দফায় সময় পিছিয়ে অবশেষে শুক্রবার (০১ এপ্রিল) থেকে আংশিক কার্যক্রম শুরু হচ্ছে এ বিমানবন্দরে।

 

গত ২২ মার্চ জাভেনতেম বিমানবন্দরে জোড়া আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। এতে সেখানে মৃত্যু হয় ১১ জনের। এ হামলার পর এক ঘণ্টা পার না হতেই ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদরদপ্তরের কাছে অবস্থিত মায়েলবিক মেট্রোস্টেশনে পৃথক হামলার ঘটনা ঘটে। এ হামলায় নিহত হন ২১ জন। উভয় হামলায় আহত হন তিন শতাধিক। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এসব হামলার দায় স্বীকার করে নিয়েছে।

হামলার পরপরই জাভেনতেম আন্তর্জাতিক বিমানবন্দরসহ ব্রাসেলসে অবস্থিত বাকি বিমানবন্দরটির কার্যক্রমও স্থগিত করা হয়। সেই সঙ্গে বন্ধ করে দেওয়া হয় ট্রেন, বাসসহ সব ধরনের যান চলাচল। পরে ধীরে ধীরে ব্রাসলসে গতি ফিরতে শুরু করলেও জাভেনতেম ছিল স্থবির।

এক বিবৃতিতে বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার আংশিক কার্যক্রম শুরু হবে এ বিমানবন্দরে। তবে প্লেন ওঠানামা এদিন স্থানীয় সময় সন্ধ্যার আগে শুরু হবে না।

বিবৃতিতে আরো জানানো হয়, জাভেনতেম বিমানবন্দর কোম্পানিকে কার্যক্রম শুরুর অনুমতি দিয়েছে অগ্নিনির্বাপক সংস্থা ও বেলজিয়ান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। তবে আপাতত এ কার্যক্রম হবে আংশিক। ডিপারচার এলাকায় স্বাভাবিকের তুলনায় ২০ শতাংশের বেশি কার্যক্রম চলবে না।

বিবৃতিতে আরো বলা হয়, বিমানবন্দরের কার্যক্রম পুরোমাত্রায় কবে থেকে শুরু হবে, তা এখনো সিদ্ধান্ত হয়নি। শুক্রবার সন্ধ্যা থেকে যে কার্যক্রম শুরু হচ্ছে, এর আওতায় প্রতি ঘণ্টায় আটশ’র বেশি যাত্রীসেবা দেওয়া সম্ভব হবে না।

বাংলাদেশ সময়: ১০০৩ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।