ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

‘আইএসের ‘পাগল’ জঙ্গিরা পারমাণবিক বোমা ব্যবহার করতে পারে’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৩ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৬
‘আইএসের ‘পাগল’ জঙ্গিরা পারমাণবিক বোমা ব্যবহার করতে পারে’ ছবি: সংগৃহীত

ঢাকা: জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) ‘পাগল’ জঙ্গিরা পারমাণবিক বোমা হাতে পেলে স্বচ্ছন্দে তা ব্যবহার করতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

 

শুক্রবার (১ এপ্রিল) ওয়াশিংটনে আন্তর্জাতিক পরমাণু সম্মেলনে বিশ্বনেতাদের এক বৈঠকে তিনি এ হুঁশিয়ারি দেন।

এ সময় তিনি বলেন, এ ধরনের বিপর্যয় ঠেকাতে আমাদের সবাইকে এক হয়ে কাজ করতে হবে। আইএস এরই মধ্যে সিরিয়া ও ইরাকে মাস্টার্ড গ্যাসসহ নানা রাসায়নিক অস্ত্রের ব্যবহার করেছে। কাজেই এই ‘পাগল’ জঙ্গিরা পারমাণবিক অস্ত্র হাতে পেলে স্বচ্ছন্দে তারও ব্যবহার করবে।

মার্কিন প্রেসিডেন্ট জানান, বিশ্বের নানা জায়গায় সামরিক ও বেসামরিক স্থাপনায় বর্তমানে ২০০০ টনের মতো পারমাণবিক উপকরণ সংরক্ষিত আছে। এর মধ্যে বেশ কয়েকটি মজুতের নিরাপত্তা পুরোপুরি নিশ্চিত করা সম্ভব হয়নি।

তিনি বলেন, একটি আপেলের আকৃতির মতো একদলা প্লুটোনিয়াম সহস্রাধিক নিরপরাধ মানুষের প্রাণহানীর কারণ হতে পারে। আর এমনটা হলে বিশ্বে মানবিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও পরিবেশগত বিপর্যয় নেমে আসবে, যা কাটিয়ে উঠতে কয়েক দশক লেগে যাবে।

বাংলাদেশ সময়: ১০১৮ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।