ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ভাইস প্রেসিডেন্টকে দুষলেন ব্রাজিলের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২২ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৬
ভাইস প্রেসিডেন্টকে দুষলেন ব্রাজিলের প্রেসিডেন্ট

ঢাকা: ব্রাজিলের প্রেসিডেন্ট ডিলমা রৌসেফ অভিযোগ করেছেন, ভাইস প্রেসিডেন্ট মাইকেল টিমার তাকে ‘উৎক্ষাতের‘ ষড়যন্ত্র করছেন। আর এ কারণেই তিনি অনাস্থার মুখে পড়েছেন।

 

ভয়াবহ মন্দা আর ক্ষমতার অপব্যবহার করে ঘাটতি লুকানোর চেষ্টার অভিযোগে দেশটির কংগ্রেশনাল কমিটি প্রেসিডেন্ট ডিলমা রৌসেফের বিরুদ্ধে ‘অনাস্থা’ প্রক্রিয়াটি এগিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে একমত হয়েছে। ৬৫ সদস্যের এ কমিটিতে প্রস্তাবটি ৩৮-২৭ ভোটে পাস হয়েছে। এবার ভোট হবে কংগ্রেসের নিম্নকক্ষে। আগামী ১৭ অথবা ১৮ এপ্রিল এ ভোট অনুষ্ঠিত হতে পারে।

কংগ্রেশনাল কমিটি তাদের মতামত জানানোর পরই ডিলমা এক প্রতিক্রিয়ায় বলেছেন, তাকে উৎক্ষাত করতে একটা চক্র ষড়যন্ত্র করছে। আর এই ষড়যন্ত্রকারীদের মধ্যে ভাইস প্রেসিডেন্ট মাইকেল টিমার একজন।

ডিলমা বলেছেন, গত সোমবার (১১ এপ্রিল) তার হাতে একটি অডিও বার্তা এসেছে। এতে তাকে উৎক্ষাতের পর টিমার প্রেসিডেন্টের দায়িত্ব নেবেন বলে স্বীকার করেছেন।

এ সময় তিনি জাতীয় ঐক্যের সরকার গঠনেরও আহ্বান জানিয়েছেন।

জানা গেছে, ডিলমার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবটি সিনেটে পাঠাতে এর পক্ষে নিম্নকক্ষে ৩৪২ ভোট পড়তে হবে। সর্বশেষ জরিপ বলছে, ২৯২ জন ভোটার এরই মধ্যে সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন, তারা অনাস্থাই দেবেন। ১০৬ জন এখনো সিদ্ধান্ত চূড়ান্ত করতে পারেননি। আর ডিলমার প্রতি আস্থা রয়েছে ১১৫ জনের।

বাংলাদেশ সময়: ১০১৪ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৬
আরএইচ

**
পদ খোয়াতে বসেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।