ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

৩০ ভাগ কমে গেছে আইএসের আয়-লোকবল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৬
৩০ ভাগ কমে গেছে আইএসের আয়-লোকবল

ঢাকা: সিরিয়া ও ইরাকের জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আয় ও লোকবল দু’টিই কমে গেছে উল্লেখযোগ্য হারে। যুক্তরাষ্ট্রের একটি গবেষণা সংস্থার তথ্যমতে, ঘৃণিত এ সন্ত্রাসী সংগঠনের আয় কমে গেছে ৩০ শতাংশ, আর লোকবলও কমে গেছে সমানভাবে।

 

আইএইচএস ইনকপোরেশন নামে সংস্থাটি সম্প্রতি এ গবেষণা চালায়। তাদের গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে সোমবার (১৮ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

 

আইএইচএসের গবেষণা বলছে, গতবছরের মাঝামাঝি একটি মাসে আইএসের রাজস্ব যেখানে ছিল ৮ কোটি ডলার, সেখানে  গত মার্চে তাদের রাজস্ব ঠেকেছে ৫ কোটি ৬০ লাখ ডলারে। ঠিক একই সময়ের মধ্যে তাদের তেল উৎপাদন যেখানে ছিল ৩৩ হাজার ব্যারেল, তা এখন এসে ঠেকেছে ২১ হাজার ব্যারেলে। আর ২০১৪ সালের মাঝামাঝি সময়ের আগ পর্যন্ত যে জায়গা আইএসের দখলে ছিল, তা থেকে এখন পর্যন্ত ২২ শতাংশই খুইয়ে ফেলেছে গোষ্ঠীটি। তাদের দখলকৃত অঞ্চলে সেসময় যে ৯০ লাখ লোকের বাস ছিল, তা কমে এসেছে ৬০ লাখে।

গবেষণা সংস্থাটির বিশ্লেষণ, এই অবস্থায় আইএস তাদের ঘোষিত ‘খেলাফত’ কতদিন ধরে রাখতে পারবে তা নিয়ে তাদেরই ভাবনায় পড়ে যেতে হচ্ছে।

আইএইচএসের গবেষণা মতে, আইএসের রাজস্ব আয়ের ৫০ শতাংশই আসে কর ও দখলকৃত এলাকার সম্পত্তি বাজেয়াপ্ত করার ওপর। আর ৪৩ শতাংশ আসে তেল, মাদক পাচার এবং বিদ্যুৎ বিক্রি ও অনুদান থেকে। রাজস্ব কমে যাওয়ার অর্থ তাদের সব দিক থেকেই অর্থপ্রাপ্তি কমে আসছে।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।