ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ইকুয়েডরে ভূমিকম্প

মৃত্যুর মিছিলে জীবিতদের খুঁজতে অভিযান অব্যাহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৬
মৃত্যুর মিছিলে জীবিতদের খুঁজতে অভিযান অব্যাহত

ঢাকা: দক্ষিণ আমেরিকার উত্তর-পশ্চিমের দেশ ইকুয়েডরে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা চারশ’ ছাড়িয়েছে। প্রতি মুর্হূতেই বাড়ছে নিহতের সংখ্যা।

সবশেষ যা বেড়ে ৪১৩ জনে দাঁড়িয়েছে।

এ অবস্থায় স্থানীয় সময় সোমবার (১৮ এপ্রিল) ধ্বংসস্তূত থেকে এক জীবিত ব্যক্তিকে উদ্ধার করা হয়েছে। বিষয়টি ভূমিকম্পে ধ্বংসাবশেষের নিচে চাপাপড়াদের আত্মীয়-স্বজনের মধ্যে ‘আশার’ সঞ্চার করেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ৩৫ বছর বয়সী ওই ব্যক্তি ধ্বংসস্তূপের নিচ থেকে মোবাইলে ফোনের মাধ্যমে তার মাকে জীবিত থাকার বিষয়টি জানান। এরপর উদ্ধারকর্মীরা পোর্তোভিয়ো শহরের একটি হোটেলের ধ্বংসস্তূপের নিচ থেকে তাকে উদ্ধার করে।
 
স্থানীয় সময় শনিবার (১৬ এপ্রিল) সন্ধ্যা ৬টা ৫৮ মিনিটে (বাংলাদেশ সময় রোববার ভোর ৫টা ৫৮ মিনিটে) ইকুয়েডরে আঘাত হানা শক্তিশালী ওই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ৮। আহত হয়েছেন অন্তত আড়াই হাজার মানুষ।

শক্তিশালী ওই ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে উপকূলীয় মানাবি প্রদেশ। এখানেই এখন পর্যন্ত অন্তত দুশ’ মানুষ নিহতের খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

বেঁচে যাওয়া এক ব্যক্তি বলেন, ‘যা ঘটেছে তা অত্যন্ত ভয়াবহ। ভেবেছিলাম এটাই বুঝি পৃথিবীর সমাপ্তি। কি করবো এখন সেজন্য অপেক্ষা, অপেক্ষা প্রেসিডেন্ট কী বলেন’।

উদ্ধার অভিযানে দশ হাজার সেনা সদস্য ও চার হাজার ছয়শ’ পুলিশ কর্মকর্তা নিয়োগ দিয়েছে ইকুয়েডর কর্তৃপক্ষ। জীবিত ও মৃতদের উদ্ধারে ‘সার্চ ডগ’ দিয়ে অনুসন্ধান চালানো হচ্ছে।

তবে নিরাপদ পানির অভাব ও যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় ভূমিকম্পে ‘ধ্বংসযজ্ঞে’ পরিণত হওয়া দেশটিতে সমস্যা বাড়ছে। ইতোমধ্যে বিভিন্ন দেশ থেকে সাহায্য পোঁছেছে।  

এদিকে মঙ্গলবারও (১৯ এপ্রিল) দেশটিতে ৪.৯ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

**ইকুয়েডরে নিহতের সংখ্যা বাড়ছেই, উদ্ধার অব্যাহত
**ইকুয়েডরে ভূমিকম্পে নিহত বেড়ে ২৩৩
**ইকুয়েডরে ভূমিকম্পে নিহত বেড়ে ৭৭, আহত ৫৮৮

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।