ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

কাবুলে ভয়াবহ হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৮

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৬
কাবুলে ভয়াবহ হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৮

ঢাকা: কাবুলে তালেবানদের ভয়াবহ আত্মঘাতী হামলায় মৃতের সংখ্যা বেড়ে ২৮ জনে দাঁড়িয়েছে। হামলায় কমপক্ষে ৩ শতাধিক মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

মঙ্গলবার (এপ্রিল ১৯) দিনের প্রথমভাগে কাবুলের ব্যস্ত প্রাণকেন্দ্রে সামরিক ও সরকারি বিভিন্ন স্থাপনার কাছে একটি বিস্ফোরক ভর্তি বাস উড়িয়ে দেন আত্মঘাতী হামলাকারী। হামলার পরপরই এর দায় স্বীকার করেন আফগানিস্তানের তালেবান বিদ্রোহীদের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

৯/১১ হামলাকে কেন্দ্র করে মার্কিন নেতৃত্বাধীন অভিযানে তালেবানরা ক্ষমতাচ্যুত হওয়ার পর কাবুলে এত বড় বিস্ফোরণ এই প্রথম ঘটলো বলে জানিয়েছেন স্থানীয়রা। হামলায় নিজেদের অক্ষত থাকার কথা জানিয়েছে কাবুলের মার্কিন দূতাবাস ও ন্যাটো।

এই হামলার তীব্র নিন্দা জানিয়েছে আফগানিস্তানের প্রেসিডেন্টের কার্যালয়।

গত সপ্তাহে এক বিবৃতিতে বসন্তকালীন আক্রমণ অভিযান শুরুর ঘোষণা দেয় তালেবান। এ সময় আফগানিস্তান জুড়ে সরকার ও ‘বিদেশি দখলদার’দের লক্ষ্য করে ব্যাপক হামলা চালানোর হুঁশিয়ারি দেয় তারা।

এবারের বসন্তকালীন অভিযানকে ‘অপারেশন ওমারি’ হিসেবে অভিহিত করছে তালেবান। কিছুদিন আগে মারা যাওয়া কট্টরপন্থী সশস্ত্র গ্রুপটির প্রতিষ্ঠাতা ও আমীর মোল্লা মোহাম্মদ ওমরের স্মৃতির উদ্দেশে শ্রদ্ধা জানানোর জন্য এই অভিযানের নাম তার নামে রাখা হয়েছে বলে জানিয়েছে গ্রুপটি।
 
প্রতি বছরই বসন্তকালকে ‍তালেবানদের লড়াইয়ের মৌসুম হিসেবে অভিহিত করা হয়। শীতের সময় আফগানিস্তানের দুর্গম পাহাড় পর্বতগুলো বরফে ঢেকে যায় বলে এ সময় তালেবানদের হামলার প্রকোপ কম থাকে। অবশ্য ওই নিয়মের ব্যতিক্রম ঘটিয়ে সর্বশেষ শীত মৌসুমেও প্রবল হামলা অব্যাহত রেখেছিলো তারা।

**কাবুলে সেনাঘাঁটির কাছে গাড়ি বোমা হামলায় নিহত ৬

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।