ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

হিলারির জয় নিউইয়র্কে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫১ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৬
হিলারির জয় নিউইয়র্কে ছবি: নিউইয়র্ক টাইমসের সৌজন্যে

ঢাকা: যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়ন লড়াইয়ে মঙ্গলবার (১৯ এপ্রিল) অনুষ্ঠিত নিউইয়র্কের প্রাইমারিতে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন বড় জয় পেয়েছেন। হিলারি তার দলের প্রতিদ্বন্দ্বী প্রার্থী বার্নি স্যান্ডার্সকে পেছনে ফেলে এ জয় পান।

বুধবার (২০ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানায়। নিউইয়র্কের সাবেক সিনেটর হিলারির এ জয়ের ফলে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে তিনি আরও এক ধাপ এগিয়ে গেলেন।

অপরদিকে, রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থিতার মনোনয়নের দৌড়ে থাকা ডোনাল্ড ট্রাম্পও নিউইয়র্কের প্রাইমারিতে জয় লাভ করেছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী টেড ক্রজ ও জনাথন ক্যাসিওকে পরাজিত করে তিনি এই জয় পান।

মোট ভোটের ৮৫ শতাংশ যখন গণনা হয়েছে, তখন হিলারি পেয়েছেন ৫৭ দশমিক ৩ শতাংশ ভোট। তার প্রতিদ্বন্দ্বী স্যান্ডার্স পেয়ছেন ৪২ দশমিক ৭ শতাংশ ভোট। এদিকে, ট্রাম্প ৫৯ দশমিক ৯ শতাংশ ভোট পেয়ে জয় নিশ্চিত করেন। তার প্রতিদ্বন্দ্বী ক্যাসিও এবং ক্রুজ পেয়েছেন যথাক্রমে ২৫ দশমিক ২ শতাংশ ও ১৪ দশমিক নয় শতাংশ। ১৫ শতাংশ ভোট গণনা শেষ হওয়ার আগেই আনুপাতিক বিশ্লেষণে হিলারি ও ট্রাম্পের জয়ের খবর নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

জয় লাভ করার পর হিলারি ক্লিনটন এক বক্তৃতায় বলেন, ‘দেশের উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিমের প্রতিটি অঞ্চলে আমরা জিতেছি। কিন্ত এ জয়টা ব্যক্তিগত। ’

এ সময় তিনি আগামী নভেম্বরে অনুষ্ঠেয় যুক্তরাষ্ট্রের চূড়ান্ত প্রেসিডেন্ট নির্বাচনে সমষ্টিগতভাবে বিজয়ী হওয়ার প্রত্যয়ও ব্যক্ত করেন।

নিউইয়র্কের এই সাবেক সিনেটর জনগণের উদ্দেশ্যে বলেন, ‘আজ আপনারা আবারও প্রমাণ করেছেন, বাড়ির মতো আর কোথাও প্রিয় স্থান হতে পারে না। ’

বাংলাদেশ সময়: ০৮৫০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৬/আপডেট: ০৯৩০ ঘণ্টা
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।