ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

জ্বালানি সংকটে ভেনেজুয়েলায় সপ্তাহে ২ কর্মদিবস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৬
জ্বালানি সংকটে ভেনেজুয়েলায় সপ্তাহে ২ কর্মদিবস ছবি: সংগৃহীত

ঢাকা: নজিরবিহীন জ্বালানি সংকটে পড়ে সপ্তাহে মাত্র দু’দিন কর্মদিবস কার্যকর করছে লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলা। সরকারি খাতের জন্য গৃহীত এ সিদ্ধান্তকে সংকট নিরসনে সাময়িক পদক্ষেপ বলে জানানো হচ্ছে।

 

দেশটির ভাইস প্রেসিডেন্ট আরিসতোবোলু ইসতুরিজ টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে সরকারের তরফ থেকে দুই কর্মদিবসের এ ঘোষণা দিয়েছেন। বুধবার (২৭ এপ্রিল) এ নিয়ে প্রতিবেদন করেছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

প্রতিবেদনে বলা হয়, সংকট নিরসন না হওয়া পর্যন্ত ভাইস প্রেসিডেন্ট বেসামরিক চাকুরিজীবীদের সপ্তাহে সোম ও মঙ্গলবার কার্যক্রম চালানোর আহ্বান জানিয়েছেন। তার এ এ আহ্বানে দেশটির ২০ লাখ সরকারি কর্মী সপ্তাহে দু’দিন কাজ করবেন।

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, এ যাবতকালের সবচেয়ে বড় খরার কবলে পড়েছে ভেনেজুয়েলা। এ কারণে দেশটির প্রধান বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র জলবিদ্যুৎ বাঁধের পানির সীমা অনেক নিচে নেমে গেছে।

অবশ্য, এই সংকটের জন্য সরকারের অব্যবস্থাপনাকে দায়ী করছে বিরোধীরা। তারা বলছে, সরকার এই খরা মৌসুমের প্রস্তুতি নেয়নি বলেই এমন সংকটে পড়তে হয়েছে দেশকে।

ভেনেজুয়েলায় আগে থেকেই শনি ও রোববার সরকারি ছুটি ঘোষিত। নতুন এই ঘোষণার ফলে বুধ, বৃহস্পতি ও শুক্রবারেও দেশটিতে আপাতত সরকারি ছুটি থাকবে।

এই নজিরবিহীন সংকটের ফলে ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎহীন থাকতে হচ্ছে ভেনেজুয়েলাবাসীকে। বিশেষত ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে মোমবাতি বা মোবাইল ফোন জ্বালিয়ে কার্যক্রম চালাতে হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।