ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

শপথ নিলেন তাইওয়ানে প্রথম নারী প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, মে ২০, ২০১৬
শপথ নিলেন তাইওয়ানে প্রথম নারী প্রেসিডেন্ট ছবি: সংগৃহীত

ঢাকা: তাইওয়ানের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন তাসাই ইং-ওয়েন। গত জানুয়ারিতে ডেমোক্রেটিক প্রোগেসিভ পার্টির (ডিপিপি) প্রধান নেতা হিসেবে নির্বাচনে জয়লাভ করেন তিনি।

শুক্রবার (২০ মে) আন্তর্জ‍াতিক সংবাদমাধ্যমের খবরে বিষয়টি জানানো হয়।

খবরে বলা হয়, প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার জন্য দেশটির রাজধানী তাইপে’র প্রেসিডেন্ট প্রসাদে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে দেশটির জাতীয় পতাকার সামনে দাঁড়িয়ে শপথ বাক্য পাঠ করেন তাসাই ইং-ওয়েন।

পরে তাকে রাষ্ট্রীয় সিলমোহর প্রদান করা হয়। শপথ অনুষ্ঠান শেষে প্রসাদের বাইরে গিয়ে উপস্থিত জনতার উদ্দেশ্যে হাত নেড়ে শুভেচ্ছা বিনিময় করেন তিনি।

তাইওয়ানের স্বাধনীতার পক্ষে প্রচারণা চালিয়ে যাচ্ছে ৫৯ বছর বয়সী নারী প্রেসিডেন্ট তাসাই ইংয়ের দল ডিপিপি। তাই দলটির প্রেসিডেন্ট হওয়ায় তাইওয়ানের সঙ্গে চীনের সম্পর্ক আরও শীতল হবে বলে মনে করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা।

তারা বলছেন, তাইওয়ানকে একটি আলাদা হয়ে যাওয়া প্রদেশ হিসেবে দেখে চীন। এর আগে দেশটির পক্ষ থেকে জোরপূর্বক তাইওয়ান দখলের হুমকি দেওয়া হয়। যা দেশটির সাধারণ মানুষের মধ্যে একটি আলাদা জাতীয়তাবাদ সৃষ্টি করেছে।    

অবশ্য নতুন প্রেসিডেন্ট ইং ওয়েন অবশ্য চীনের সঙ্গে তাইওয়ানের সম্পর্ক স্বাভাবিক রাখতেই আগ্রহী। তবে তাইওয়ানের গণতন্ত্রের প্রতিও চীনকে সম্মান প্রদর্শন করতে হবে বলে দাবি তার।

চীনের সঙ্গে সম্পর্ক রাখার পাশাপাশি দেশের অর্থনীতি স্বাভাবিক রাখা হবে নতুন প্রেসিডেন্টের জন্য বড় চ্যালেঞ্জ। অচিরেই প্রেসিডেন্ট হিসেবে জনতার উদ্দেশ্যে ভাষণ দেবেন তিনি।

বাংলাদেশ সময়: ১০৪৭ ঘণ্টা, মে ২০, ২০১৬
এসপি/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।