ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

রাজস্থানে রেকর্ড ভাঙলো ৫১ ডিগ্রি তাপমাত্রা

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, মে ২০, ২০১৬
রাজস্থানে রেকর্ড ভাঙলো ৫১ ডিগ্রি তাপমাত্রা

ঢাকা: ভারতের রাজস্থানের একটি শহরে সর্বোচ্চ তাপমাত্রার ছয় দশকের রেকর্ড ভেঙে দিয়েছে বৃহস্পতিবারের (১৯ মে) তাপমাত্রা। ১৯৫৬ সালে রেকর্ড করা ৫০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসকে দ্বিতীয় অবস্থানে ফেলে এদিন গড়েছে ৫১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার রেকর্ড।

 

স্থানীয় আবহাওয়া অধিদফতর জানায়, রাজ্যের ফালোদি শহরে বৃহস্পতিবার এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ফালোদির পাশাপাশি পুরো রাজস্থানজুড়েই ৪৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এছাড়া, ভারতের উত্তরাঞ্চলজুড়েও চলছে তাপদাহ। সেসব অঞ্চলে তাপমাত্রা গড়ে চলছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে।

তীব্র তাপদাহের ব্যাপারে ফালোদি শহরের মুরারি লাল থানভী নামে এক বাসিন্দা বলেন, এদিন বের হয়ে বিপদে পড়তে হয়েছে আমাকে। গরমের কারণে মোবাইল ফোন পর্যন্ত অকেজো হয়ে পড়েছিল।

এই আবহাওয়ার প্রেক্ষিতে রাজস্থানসহ ভারতের উত্তর ও পশ্চিমাঞ্চলের বেশ কিছু রাজ্যে ‘তীব্র তাপদাহ’ সতর্কতা জারি করা হয়েছে। বিশেষত আগামী শনি ও রোববার ‘খুব প্রয়োজন’ ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার জন্য সবাইকে আহ্বান জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

১৯১৩ সালে যুক্তরাষ্ট্রের পশ্চিম ক্যালিফোর্নিয়ার মরুভূমি ডেথ ভ্যালিতে সর্বোচ্চ ৫৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, মে ২০, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।