ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

নেপালের প্রধানমন্ত্রী অলির পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৬
নেপালের প্রধানমন্ত্রী অলির পদত্যাগ

ঢাকা: নেপালের চলমান রাজনৈতিক অস্থিরতায় সে দেশের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ালেন কমিউনিস্ট পার্টির (সংযুক্ত মার্কসবাদী-লেনিনবাদী) নেতা খাগড়া প্রসাদ (কেপি) শর্মা অলি।

রোববার (২৪ জুলাই) সংবিধানের ২৯৮.৮ এর (এ) ধারায় এই পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়ে দেশটির প্রেসিডেন্ট বিদ্যা ভান্ডারির কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি।

 

পরে প্রেসিডেন্ট বিদ্যা ভান্ডারি তার আবেদন পত্র গ্রহণ করেন।

এদিকে নেপাল জাতীয় সংসদে অনাস্থা ভোটকে ঘিরে পদত্যাগের ঘোষণা দেন তিনি। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায় অনাস্থাভোটের মুখোমুখি হওয়া এড়াতে এবং নিজের ভাবমূর্তি রক্ষা করতে পদত্যাগ করেন তিনি।

রোববার দেশটির পার্লামেন্টে দীর্ঘ বক্তৃতায় তিনি জানান, তিনি ইতোমধ্যেই প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর জন্য নেপালের প্রেসিডেন্ট বিদ্যা ভান্ডারির কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন।

তিনি দাবি জানিয়ে বলেন, তার বিরুদ্ধে আনিত অনাস্থা প্রস্তাব গণতান্ত্রিক হলেও প্রকৃতরূপে চক্রান্তমূলক।

এর আগে শুক্রবার (২২ জুলাই) ইউনাইটেড কমিউনিস্ট পার্টি অব নেপাল (এম)-ইউএনপিএন মাওবাদী কমিউনিস্ট পার্টি প্রধান পুষ্প কমল দাহাল অনাস্থা ভোটের ডাক দেন অলি এবং তার সরকারের বিরুদ্ধে।

এ সময় তিনি অলিকে ফেডারেল বিরোধী হিসেবে আখ্যায়িত করেন।  

গত বছরের ১১ অক্টোবর নেপালের ৩৮ তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন ৬৩ বয়সী কে পি শর্মা অলি।  

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৬
আরএইচএস

***পদত্যাগের ঘোষণা নেপালের প্রধানমন্ত্রী অলির

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।