ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

বিশ্ব ঘুরলো সৌরচালিত সুইস প্লেন ‘এসআই-২’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৬
বিশ্ব ঘুরলো সৌরচালিত সুইস প্লেন ‘এসআই-২’ ছবি: সংগৃহীত

ঢাকা: সংযুক্ত আমিরাতের রাজধানী আবুধাবিতে অবতরণের মধ্য দিয়ে সফল বিশ্ব ভ্রমণের সমাপ্তি টেনেছে সৌরশক্তিচালিত সুইজারল্যান্ডের উড়োজাহাজ ‘সোলার ইমপালস-২’ (এসআই-২)।

মঙ্গলবার (২৬ জুলাই) স্থানীয় সময় ভোর ৪টা ৫ মিনিটে আবুধাবির আল বাতেন এক্সিকিউটিভ বিমানবন্দরে অবতরণ করে উড়োজাহাজটি।

বিকল্প জ্বালানির ব্যবহারকে উৎসাহিত করতে এবং পরিবেশবান্ধব প্রযুক্তির প্রচারণায় গত বছরের ৯ মার্চ এই আবুধাবি থেকেই উড়াল দিয়ছিলো এসআই-২।  

উড়োজাহাজটির এ বিস্ময়কর যাত্রায় পাইলট ছিলেন বারট্রান্ড পিকার্ড এবং আন্দ্রে বোর্শবার্গ। উড়োজাহাজটিকে নিয়ে তারা যথাক্রমে এশিয়া, প্রশান্ত মহাসাগর, যুক্তরাষ্ট্র, আটলান্টিক মহাসাগর, ভূমধ্যসাগর এবং মধ্যপ্রাচ্যের বেশ কিছু দেশ ভ্রমণ করেন।

সুইস ফেডারেল ইনস্টিটিউট অব টেকনোলজি লুজানের (ইপিএফএল) একদল বিজ্ঞানী ও প্রযুক্তিবিদ এই বিশ্বকাঁপানো প্রকল্পে কাজ করেন।

৭২ মিটার লম্বা ডানার উড়োজাহাজটির ওজন ২.৩ টন। সাধারণত একটি বোয়িং ৭৪৭-৮১ প্লেন ডানাসহ ৬৮.৫ মিটার প্রশস্ত হয়ে থাকে। এই উড়োজাহাজের ডানার ওপর বসানো রয়েছে ১৭ হাজার সৌরকোষ, যেগুলো সূর্যের আলো থেকে বিদ্যুৎ উৎপাদন করে এর চালনা শক্তি হিসেবে কাজ করে। সেইসঙ্গে রাত্রিকালে উড্ডয়নের জন্য শক্তির নিরবচ্ছিন্ন সরবরাহ বজায় রাখতে এতে রয়েছে লিথিয়াম-আয়ন ব্যাটারি।

ঢাকায় সুইজারল্যান্ড দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৬
আরএইচএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।