ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

আল-কায়েদা বিচ্ছিন্ন নুসরা ফ্রন্ট এখন জাবাত আল শাম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৬
আল-কায়েদা বিচ্ছিন্ন নুসরা ফ্রন্ট এখন জাবাত আল শাম

ঢাকা: আল কায়েদার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে সিরিয়াভিত্তিক সশস্ত্র সংগঠন জাবাত আল নুসরা বা নুসরা ফ্রন্ট। একইসঙ্গে সংগঠনটি আগের নাম বদলে জাবাত ফাতেহ আল-শাম নামেও কার্যক্রম চালাবে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরোধী সংগঠনটির নেতা আবু মোহাম্মদ আল জোলানি এক ভিডিও বার্তায় এই কথা জানিয়েছেন। তার ভিডিওটি আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের হাতে রয়েছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) প্রকাশিত ওই ভিডিও বার্তায় জোলানি বলেন, জাবাত আল নুসরা নামে আমাদের সকল কার্যক্রম বাতিল ঘোষণা করছি। একইসঙ্গে ঘোষণা দিচ্ছি, এবার থেকে আমাদের সংগঠন জাবাত ফাতেহ আল-শাম নামে কার্যক্রম চালাবে। আর আমাদের সঙ্গে কোনো সংগঠনের যোগসাজশ থাকবে না।

তিনি ভিডিওবার্তায় উল্লেখ করেন, আল-কায়েদার সঙ্গে আমাদের সম্পৃক্ততা থাকায় বিষয়টিকে অজুহাত হিসেবে ব্যবহার করে সিরিয়ায় বোমা হামলা চালাচ্ছে পশ্চিমা শক্তিগুলো। এটি বন্ধ করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে, নুসরা ফ্রন্টের বিচ্ছিন্নতার আবেদন আল-কায়েদার সর্বোচ্চ নেতৃত্ব গ্রহণ করে বলে খবর দেয় সংবাদমাধ্যম।

খবরের বিশ্লেষণে বল‍া হচ্ছে, আল-কায়েদার সঙ্গে বিচ্ছিন্ন হওয়ার পর নুসরা ফ্রন্ট এখন আসাদবিরোধী লড়াইয়ে আরও বেশি মনোযোগ দিতে পারবে।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৬
আরএইচএস/এইচএ/
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।