ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

পুতিনের সঙ্গে এরদোগানের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৬
পুতিনের সঙ্গে এরদোগানের বৈঠক পুতিন ও এরদোগান বৈঠক

ঢাকা: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বৈঠকে বসেছেন।

মঙ্গলবার (০৯ আগস্ট) রাশিয়াতে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

ধারণা করা যাচ্ছে, ভুল বোঝাবুঝি আর তিক্ততা মুছে নতুন সম্পর্ক স্থাপনে এই বৈঠক বেশ কার্যকর ভূমিকা রাখবে।

মূলত তুরস্ক-সিরিয়া সীমান্তে রুশ যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনার পর থেকে দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কে ভাঙনের সৃষ্টি হয়। দুই প্রেসিডেন্ট পরস্পর বাকযুদ্ধে জড়িয়ে পড়েন।

রাশিয়ার বিভিন্ন সংবাদমাধ্যম বলছে, দ্বিপাক্ষিক সম্পর্ক পুনরুদ্ধারের লক্ষ্যেই এই বৈঠকে বসেছেন পুতিন ও এরদোগান। কীভাবে, কোন পথ ও পদ্ধতি অনুসরণ করে দ্বিপাক্ষিক সম্পর্ক পুনরুদ্ধার করা হবে সে বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনার যোগ রয়েছে। এর আগে তুরস্ক ও রাশিয়া- সিরিয়া প্রশ্নে পরস্পরবিরোধী অবস্থানে ছিল।

এদিকে সম্প্রতি তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান চেষ্টার পর এরদোগান রাশিয়ার দিকে আরও ঝুঁকে পড়ছেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তাদের মতে, এরদোগান মনে করেন, ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার পেছনে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ নিয়ন্ত্রিত যুক্তরাষ্ট্রভিত্তিক ইসলামী চিন্তাবিদ ফেতুল্লাহ গুলেন জড়িত। ফলে এরদোগান বুঝতে পেরেছেন সিআইএ ও ন্যাটো তার ওপর আস্থা রাখতে পারছেন না। এছাড়া যুক্তরাষ্ট্র কুর্দি বিদ্রোহীদের একটি অংশকে অস্ত্র দিয়ে সহযোগিতা করছে যুক্তরাষ্ট্র। এটিকে ভালো চোখে দেখছেন না তুর্কি নেতা। ফলে তিনি রাশিয়ার সঙ্গে তিক্ততার অবসান ঘটিয়ে মৈত্রী পুনরুদ্ধার করতে আগ্রহী।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।