ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

অলিম্পিক শহরে সবার সামনেই চলছে ছিনতাই! (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৬
অলিম্পিক শহরে সবার সামনেই চলছে ছিনতাই! (ভিডিও) বিদেশি পর্যটকের স্মার্টফোন হাতিয়ে নিতে তাকে ধাক্কা দিয়ে ফেলে দিচ্ছে ছিনতাইকারী

ঢাকা: অলিম্পিকের নগরী রিও ডি জেনিরোতে ক্রীড়া নৈপুণ্যের প্রদর্শনীর সঙ্গে পাল্লা দিয়ে চলছে চুরি-ছিনতাই। সংবাদ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে এই ছুরি ছিনতাইয়ের ভয়াবহতা বোঝা যায়।

 

বিদেশি পর্যটক বা ক্রীড়ামোদী কাউকে টার্গেট করে তার পিছু নিয়ে একেবারে সবার সামনেই মোবাইল হ্যান্ডসেট, মানিব্যাগ এমনকি লেডিস ব্যাগও টেনে নিয়ে যাচ্ছে কিশোর বয়সী ছিনতাইকারীরা। ছিনতাইকারীরা বিদেশিদের কাছ থেকে ফোন-ব্যাগ হাতিয়ে নিতে তাদের ধরাশায়ী পর্যন্ত করে ফেলছে সবার সামনে।

৮ আগস্ট ‘দ্য ম্যান মুড’ নামে একটি ফেসবুজ পেজে প্রকাশিত ওই ভিডিওটি এরইমধ্যে সংবাদমাধ্যমেরও নজরে এসেছে।

‘ডাকাতদল, রিওতে বোকা বনে যাবেন না’ শিরে‍ানামে প্রকাশিত ওই ভিডিওর প্রথম চিত্রে দেখা যায়, দুই বিদেশি তরুণী ব্যস্ত সড়কের পাশ ঘেঁষে ফুটপাথে দাঁড়িয়ে ফোনে কথা বলছেন। এসময় রাস্তার বিপরীত থেকে কয়েকজন কিশোর তাদের টার্গেট করে। কিশোরদের দু-তিনজন ওই তরুণীদ্বয়ের পাশে সন্দেহজনকভাবে অবস্থান নিতে চাইলে সে দু’জন আতঙ্কে স্থান ত্যাগ করেন।


এরকম কয়েকটি চিত্রের পর আরেকটি দৃশ্যে দেখা যায়, পিঠে ব্যাগ ঝোলানো এক বিদেশি হেডফোন লাগিয়ে কথা বলতে বলতে বলতে রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছিলেন। এসময় এক কিশোর তাকে টার্গেট করে হেডফোন সমেত ফোনটি কেড়ে নিতে যায়। ওই বিদেশি দৌড়ে বাঁচতে চাইলে তাকে দৌড়াতে দৌড়াতেই ধাক্কা দিয়ে রাস্তায় ফেলে হেডফোন সমেত ফোনটি কেড়ে নিয়ে যায় ছিনতাইকারী কিশোর।

কয়েকটি চিত্রে দেখা যায়, পথচারী বিদেশিদের পিছু নিয়ে তাদের হাত থেকে স্মার্টফোন কেড়ে নিয়ে দৌড় দিচ্ছে ছিনতাইকারীর দল।  রাস্তায় পার্ক করা গাড়ির জানালা দিয়েও ছিনতাই চালিয়ে যাচ্ছে দুর্বৃত্তরা। আবার কিছু দুর্বৃত্ত সাইকেলে চড়ে এসে ছোঁ মেরে স্মার্টফোন বা মূল্যবান ব্যাগটি নিয়ে পালিয়ে যাচ্ছে।

ছিনতাইয়ের শিকার ব্যক্তিরা দুর্বৃত্তদের খানিক দৌড়ালেও ধরতে পারেন না। এসব ঘটনার ক্ষেত্রে আশপাশে কোনো নিরাপত্তা বাহিনীকে দেখা গেলো না, অথবা থাকলেও কাউকেই তৎপর হতে দেখা গেলো না।

ভিডিওটি প্রকাশের ফিলিপ মার্কেজ নামে রিও ডি জেনিরোর এক বাসিন্দা মন্তব্য করেন, ‘আমি রিও ডি জেনিরোতে থাকি। হ্যাঁ! এমনটি সত্যিই ঘটছে এবং এর আগ থেকেই এ ধরনের ঘটনা ঘটে চলছে। এই চোরেরা বিদেশি বিশেষত দেখতে ধনাঢ্যদের কাছ থেকে ছিনতাই করে বেশি। এখানে চলাফেরা করতে সাবধান হোন। (এই ব্যবস্থাপনার মধ্যে) ব্রাজিলে অলিম্পিকের ‍আয়োজন জঘন্য!’

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।