ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

থাইল্যান্ডজুড়ে সিরিজ বোমা হামলায় নিহত ৪, আহত ৩০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৬
থাইল্যান্ডজুড়ে সিরিজ বোমা হামলায় নিহত ৪, আহত ৩০ ছবি: সংগৃহীত

ঢাকা: থাইল্যান্ডজুড়ে সিরিজ বোমা হামলায় অন্তত চারজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৩০ জনেরও বেশি মানুষ।

হামলাগুলো বিশেষত পর্যটন এলাকায় চালানো হয়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) রাত থেকে শুক্রবার (১২ আগস্ট) দুপুর পর্যন্ত এ বোমা হামলা চালানো হয়। হামলায় জড়িত সন্দেহে দু’জনকে আটক করেছে স্থানীয় নিরাপত্তা বাহিনী।

প্রশাসনের কর্মকর্তাদের বরাত দিয়ে থাই সংবাদমাধ্যম জানায়, গত ২৪ ঘণ্টায় ফুকেট আইল্যান্ডের পাতং শহর, দক্ষিণাঞ্চলের হুয়া মিনসহ বিভিন্ন এলাকায় ১০টিরও বেশি বোমা হামলা চালানো হয়েছে।  

এরমধ্যে দক্ষিণাঞ্চলের পর্যটন এলাকা হুয়া হিনে অন্তত চারটি বিস্ফোরণ ঘটানো হয়। এতে নিহত হয় দু’জন। সুরাত থানি এলাকায় বিস্ফোরণ ঘটানো হয় দু’টি বোমার। এখানে নিহত হয় আরও একজন। ব্যাংককের দক্ষিণে ফুকেটের সমুদ্র সৈকত ও পর্যটন শহর পাতংয়ে ঘটানো হয় দু’টি বোমার বিস্ফোরণ। ত্রাংয়ে হামলা চালানো হয় একটির, এতে নিহত হয় আরও একজন। এছাড়া সৈকতবর্তী ফ্যাং এনগা প্রদেশেও চালানো হয় একাধিক বোমা হামলা।

রয়্যাল থাই পুলিশের উপ-মুখপাত্র মেজর জেনারেল পিয়াফন পিংমুয়াং বলেন, দক্ষিণাঞ্চলের কয়েকটি প্রদেশ ও অন্যান্য এলাকায় যেসব বোমা হামলা চালানো হয়েছে তারা সন্ত্রাসী ‍হামলা নয়, বরং নাশকতা।

তবে, স্থানীয় কিছু সংবাদমাধ্যম বলছে, পর্যটকদের মধ্যে আতঙ্কের সৃষ্টি করতে বেছে বেছে পর্যটন এলাকায় এসব বোমা হামলা চালানো হয়েছে।

সেনাসমর্থিত সরকার মনে করছে, গত সপ্তাহে সংবিধান সংশোধনের জেরে অথবা রাজনৈতিক দ্বন্দ্ব থেকে সরকারকে বেকায়দায় ফেলতে কোনো গোষ্ঠী এ হামলা চালিয়েছে। তাছাড়া, থাইল্যান্ডে কোনো ধরনের জঙ্গি সংগঠন ও জঙ্গি হামলার বড় ঘটনা নেই।

প্রশাসন জানিয়েছে, এ হামলায় জড়িত সন্দেহে দু’জনকে আটক করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তবে ওই দু’জনের পরিচয় জানানো হয়নি।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৬
আরএইচএস/এইচএ/

** থাইল্যান্ডে বোমা বিস্ফোরণে নারী নিহত, আহত অন্তত ১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।