ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

বেসামরিক লোকদের ‘রক্ষাকবচ’ বানিয়ে পালালো আইএস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৬
বেসামরিক লোকদের ‘রক্ষাকবচ’ বানিয়ে পালালো আইএস ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ার উত্তরাঞ্চলের শহর মানবিজ থেকে পালানোর সময় বর্বর জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) বেসামরিক লোকদের ‘রক্ষাকবচ’ বানিয়েছে, যেন সরকারি বাহিনী তাদের ওপর আক্রমণ চালাতে না পারে। তাদের এই ঘৃণ্য কৌশলের কারণে অভিযানে যাওয়া যুক্তরাষ্ট্রসমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) হামলা করতে পারেনি।

গাড়ি বহরে বেসামরিক লোককে ‘রক্ষাকবচ’ হিসেবে রেখে আইএসের এভাবে পালানোর ছবি শুক্রবার (১৯ আগস্ট) প্রকাশ করেছে এসডিএফ। গত শুক্রবার (১২ আগস্ট) ছবিগুলো ক্যামেরাবন্দি করে এসডিএফের বিমান বাহিনী।

ছবিগুলো প্রকাশের পর বাহিনীটি দাবি করে, গাড়ির বহর নিয়ে পালানোর সময় প্রত্যেকটি গাড়িতে বেসামরিক লোক রেখেছিল আইএস। এ কারণে সেখানে কোনো ধরনের আক্রমণ চালাতে পারেনি তারা।

পালিয়ে আইএস আরও উত্তরের দিকে তুরস্ক সীমান্ত এলাকায় চলে গেছে বলেও মনে করছে এসডিএফ। তারা পালানোর পর মানবিজ শহরটি পুরোপুরি নিয়ন্ত্রণে নিয়েছে পশ্চিমাসমর্থিত বাহিনীটি।  

বাগদাদে নিযুক্ত যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোটের মুখপাত্র কর্নেল ক্রিস গারভার বলেন, জঙ্গিরা ১০০ থেকে ২০০ বেসামরিক লোক বা নিজেদের পরিবারের সদস্যকে নিয়ে গাড়িতে বসায়। এরপর সেই গাড়িতে চড়ে পালিয়ে যায়।

পালিয়ে যাওয়ার দু’একদিন পরই শতাধিক বেসামরিক লোককে ছেড়ে দেয় আইএস।

সম্প্রতি আইএসের ‍দখলকৃত অঞ্চল পুনরুদ্ধারে অভিযান শুরু করে ইরাক ও সিরিয়া। ইরাকি বাহিনী এরইমধ্যে ফালুজা পুনর্দখলে নিলেও রাক্কা অভিমুখে এখনও লড়াই করছে সিরিয়ার সরকারি বাহিনী। তাদের সঙ্গে পশ্চিমাসমর্থিত এসডিএফও আইএসবিরোধী অভিযান চালিয়ে যাচ্ছে। এমন ত্রিমুখী আক্রমণের মুখে পড়ে ফালুজার পর মানবিজ শহর ছেড়েও পালালো আইএস।  

মানবিজ শহরটি আইএসের নিয়ন্ত্রিত রাক্কায় রসদ সরবরাহের প্রধান পথ ছিলো বলে মনে করা হয়।

গত বছরের অক্টোবরে সিরিয়ার কুর্দি অঞ্চলের উত্তর-পূর্ব এলাকায় এসডিএফ গঠিত হয়। প্রধানত কুর্দি ও আরব মিলিশিয়াদের নিয়ে গঠিত এ বাহিনী ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক সিরিয়া গড়তে চায়। আইএসবিরোধী লড়াইয়ে এই গ্রুপটিকে সবচেয়ে কার্যকর হিসেবে মনে করে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।