ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

কাশ্মীরে চলছে কারফিউ, স্থবির জনজীবন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৬
কাশ্মীরে চলছে কারফিউ, স্থবির জনজীবন ছবি: সংগৃহীত

ঢাকা: ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের শ্রীনগর জেলায় এবং দক্ষিণ কাশ্মীরের দু’টি শহরে টানা দেড় মাস থেকে চলছে কারফিউ। শনিবার (২০ আগস্ট) স্থানীয় পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে বিষয়টি জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

পুলিশের ওই কর্মকর্তা জানান, শ্রীনগর জেলাসহ আননতং এবং পামপোর শহরে কারফিউ অব্যাহত রয়েছে।

এদিকে, দীর্ঘ ৪৩ দিনের চলমান এ কারফিউয়ের কারণে সেখানকার জনজীবন স্থবির হয়ে পড়েছে। স্বাভাবিক জীবন বাধাগ্রস্ত হওয়ায় বেড়েছে জনদুর্ভোগ। কবে নাগাদ এই চলমান কারফিউ প্রত্যাহার হতে পারে সে বিষয়েও কর্তৃপক্ষ কিছু জানায়নি।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, কারফিউয়ের আওতাভুক্ত এলাকায় স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি সেখানকার গণপরিবহনগুলোও বন্ধ রয়েছে। সেই সঙ্গে বন্ধ রয়েছে ইন্টারনেট এবং যোগাযোগের পরিষেবাও।

গত জুলাইয়ে দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের হাতে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী হিজবুল মুজাহিদিনের কমান্ডার বুরহান ওয়ানির নিহতের খবর ছড়িয়ে পড়লে রাস্তায় নেমে বিক্ষোভ করে সেখানকার হাজার হাজার তরুণ। পরে বিক্ষোভ ক্রমশই রূপ নেয় সংঘর্ষে। গত ৯ জুলাই থেকে দফায়-দফায় সংঘর্ষে এখন পর্যন্ত দুই পুলিশ সদস্যসহ অন্তত ৬৪ জন নিহত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৬

আরএইচএস/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।