ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতের কেন্দ্রীয় ব্যাংকের নতুন গভর্নর উরজিৎ প্যাটেল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৬
ভারতের কেন্দ্রীয় ব্যাংকের নতুন গভর্নর উরজিৎ প্যাটেল উরজিৎ প্যাটেল

ঢাকা: ভারতের কেন্দ্রীয় ব্যাংকের নতুন গভর্নর হলেন প্রতিষ্ঠানটির ডেপুটি গভর্নর উরজিৎ প্যাটেল। বর্তমান গভর্নর রঘুরাম রাজন অবসরে যাওয়ার পর আগামী ৫ সেপ্টেম্বর তিনি রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) প্রধানের আসনে বসবেন।

শনিবার (২০ আগস্ট) ভারতের অর্থ মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। খবর অনুযায়ী, আগামী ৩ বছর ২৪তম গভর্নর হিসেবে কেন্দ্রীয় ব্যাংকে দায়িত্ব সামলাবেন উরজিৎ।

অর্থনীতিবিদরা বলছেন, নতুনভাবে দায়িত্ব নেওয়া উরজি‍তের প্রধান কাজ হবে বাজারদর স্থিতিশীল রাখা এবং কোম্পানি বা প্রতিষ্ঠানের ঋণপ্রবাহ নিশ্চিত করা।

১৭ হাজার কর্মীর এই ব্যাংকের গভর্নর হিসাবে তিনি যাবতীয় সুযোগ-সুবিধার পাশাপাশি বেতন পাবেন ২ লাখ রুপি।

৫৩ বছর বয়সী উরজিৎ যুক্তরাষ্ট্রের ইয়ালে ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রিধারী। তিনি কাজ করেছেন আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ), ওয়াশিংটনের ব্রুকিংস ইনস্টিটিউশন এবং ওয়াশিংটনের বোস্টন কনসালটিং গ্রুপসহ বিভিন্ন খ্যাতনামা অর্থনৈতিক প্রতিষ্ঠানে

আহ্বান সত্ত্বেও সুদের হার না কমানো এবং নানা নীতি-নির্ধারণে ক্ষমতাসীন বিজেপি সরকারের সঙ্গে মনোমালিন্যের প্রেক্ষিতে গত জুনে বর্তমান গভর্নর রঘুরাম রাজন ঘোষণা দেন, তার বর্তমান মেয়াদ শেষ হলে তিনি আর ব্যাংকের দায়িত্ব পালন করবেন না। ফিরে যাবেন আগের পেশা অধ্যাপনায়।

কেন্দ্রীয় ব্যাংকের ইতিহাসে দ্বিতীয় দফায় গভর্নরের দায়িত্ব পালনের নজির থাকলেও রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে মনোমালিন্যের কারণেই এতে রঘুরাম অনাগ্রহ দেখান বলে মনে করা হয়।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।