ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ফারাক্কা ভেঙে দিন, মোদিকে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৬
 ফারাক্কা ভেঙে দিন, মোদিকে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ

ঢাকা: বিহারের সাম্প্রতিক ভয়াবহ বন্যার জন্য ফারাক্কা বাঁধকে দায়ী করে বাঁধটিকেই ভেঙে দেয়ার দাবি জানালেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। এ দাবি নিয়ে দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বারস্থ হন তিনি।

বাঁধ ভাঙার ব্যাপারে চূড়ান্ত কিছু না বললেও নীতিশের প্রস্তাব বিবেচনার জন্য একটি বিশেষজ্ঞ দল পাঠানোর আশ্বাস দিয়েছেন নরেন্দ্র মোদী।

তবে ফারাক্কা বাঁধ ভাঙার বিহারের দাবির বিরোধিতা করছে পশ্চিমবঙ্গ। বিহারের মুখ্যমন্ত্রীর এই দাবির মুখে পশ্চিমবঙ্গও ফারাক্কার স্বপক্ষে নিজেদের বক্তব্য তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছে বলে খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

সম্প্রতি বিহারের বন্যা পরিস্থিতির অবনতি ঘটায় সেখানকার খোঁজ নিতে মুখ্যমন্ত্রী নীতিশকে ফোন করেন প্রধানমন্ত্রী মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। এ সময় মোদি নীতিশকে দিল্লি আসার আমন্ত্রণ জানান। পরে সোমবার দিল্লির ৭ রেসকোর্সে অবস্থিত প্রধানমন্ত্রীর বাসভবনে গিয়ে দেখা করেন নীতিশ। আলোচনার সময় মোদির হাতে একটি স্মারকলিপি দেন নীতিশ। তিনি বলেন, বিহারে গঙ্গা অববাহিকায় বন্যার জন্য ফারাক্কা বাঁধ দায়ী। বক্সার থেকে ফারাক্কা পর্যন্ত গঙ্গার নাব্যতা কমেছে। ফলে জল জমে তা দু’পার ছাপিয়ে যাচ্ছে। তাই ফারাক্কা বাঁধের পুনর্মূল্যায়ন জরুরি। ফারাক্কা বাঁধ ভেঙে দেয়া উচিত বলেও মনে করেন নীতিশ। বিষয়টি মূল্যায়নের জন্য তিনি একটি বিশেষজ্ঞ দল পাঠানোর দাবি জানালে মোদি তা মেনে নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১০৩১ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।