ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

জিকায় সিঙ্গাপুর ভ্রমণে তিন দেশের সর্তকর্তা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৬
জিকায় সিঙ্গাপুর ভ্রমণে তিন দেশের সর্তকর্তা

ঢাকা: সিঙ্গাপুরে জিকা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দ্রুত বৃদ্ধি পাওয়ায় দেশটি ভ্রমণে নাগরিকদের সতর্ক করেছে অস্ট্রেলিয়া, তাইওয়ান ও দক্ষিণ কোরিয়া।

সর্তকতায় গর্ভবতী ও গর্ভবতী হওয়ার প্রক্রিয়ায় থাকা নারীদের প্রতি বেশি জোর দেওয়া হয়েছে।

 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, অস্ট্রেলিয়া, তাইওয়ান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের সিঙ্গাপুর ভ্রমণের পরিকল্পনা বাতিলের জন্য অনুরোধ জানানো হয়েছে। এছাড়া যারা সিঙ্গাপুর ভ্রমণ শেষে সম্প্রতি দেশে ফিরেছেন তারা যেন আগামী দু’মাসের মধ্যে গর্ভবতী হওয়ার প্রক্রিয়া থেকে বিরত থাকেন। আর সিঙ্গাপুর পৌঁছানোর পর সর্তকতামূলক বিশেষ টেক্সট মেসেজ পাবেন দক্ষিণ কোরিয়ার নাগরিকরা।  

চলতি সপ্তাহের প্রথমে মশাবাহিত ভাইরাসটি শনাক্ত করা হলেও দ্রুতই আক্রান্তের সংখ্যা ৫৬ তে পৌঁছায় বলে সিঙ্গাপুর কর্তৃপক্ষ জানিয়েছে। তবে তাদের মধ্যে অনেকেই দ্রুত সুস্থ হয়ে উঠেছেন। আর আক্রান্তদের মধ্যে মাত্র একজন নারী।

ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে গত বছর প্রথম ভাইরাসটির অস্তিত্ব পাওয়া যায়। যা মহামারী আকারে আমেরিকায় ছড়িয়ে পড়ে। ব্রাজিলে অন্তত ১৮শ’ শিশু ভাইরাসটির কারণে শরীরে সমস্যা নিয়ে জন্ম হয়, যার মধ্যে অন্যতম মাথার অস্বাভাবিক আকার।  

এদিকে সিঙ্গাপুরে ভাইরাসটিতে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় প্রতিরোধে পাশ্ববর্তী মালয়েশিয়া, ইন্দোনেশিয়া বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। বিমানবন্দরগুলোতে থার্মাল স্ক্যানারের পাশাপাশি সীমান্তে তল্লাশি বাড়ানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।