ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

সীমান্ত থেকে আইএস ‘পরিষ্কার’ করলো তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৬
সীমান্ত থেকে আইএস ‘পরিষ্কার’ করলো তুরস্ক

ঢাকা: সিরিয়ার নিজেদের সীমান্ত থেকে ইসলামিক স্টেট জঙ্গিদের বিতাড়িত করলো তুরস্ক। তুরস্কের প্রধানমন্ত্রী বিনআলি ইলদিরিম জানান, তুরস্কের সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলীয় আজাজ ও জারাবলুস থেকে আইএসকে হটিয়ে দিয়েছে তুর্কি সামরিক বাহিনীর সমর্থনপুষ্ট সিরীয় বিদ্রোহীরা।

তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় নগরী দিয়াবাকিরে এক টেলিভিশন ভাষনে ইলদিরিম বলেন, আমাদের ৯১ কিলোমিটার সীমান্ত বর্তমানে সম্পূর্ণ সুরক্ষিত। সেখান থেকে সব সন্ত্রাসী সংগঠনকে বিতাড়িত করা হয়েছে।

তুরস্কের দাবির সমর্থনে মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজার্ভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সীমান্ত সংলগ্ন বেশ কয়েকটি গ্রামকে আইএস এর কবল থেকে মুক্ত করেছে তুরস্কের সমর্থনপুষ্ট বিদ্রোহী ফ্রি সিরিয়ান আর্মির সদস্যরা ।

এদিকে তুর্কি সীমান্ত থেকে পিছু হটে আইএস জঙ্গিরা বর্তমানে সিরিয়ার উত্তরাঞ্চলীয় আল বাব শহরে জড়ো হচ্ছে। তুর্কি সীমান্ত থেকে পিছু হটার পর সিরিয়ার উত্তরাঞ্চলে আল বাবই আইএস এর একমাত্র শক্ত অবস্থান।

তুরস্ক সমর্থিত বিদ্রোহীদের একজন কমান্ডার আহমেদ ওতমান সংবাদমাধ্যমকে জানান, গ্রামগুলো দখলের পথে আইএস এর তরফে তারা কোনো বাধার সম্মুখীন হননি । তাদের অগ্রাভিযানের সময় তুরস্কের বিমান হামলার ভয়ে ওই এলাকা আগেই ত্যাগ করে আইএস।

গত সপ্তাহে সিরিয়ায় সামরিক অভিযান শুরুর ঘোষণা দেয় তুরস্ক। ৫ বছর ধরে চলে সিরিয়ার গৃহযুদ্ধে এই প্রথমবারের মত সেখানে কোনো প্রত্যক্ষ সামরিক সংঘাতে জড়ালো তুরস্ক।

তুরস্ক দাবি করেছে, ‘ইউফ্রেটিস শিল্ড’ শিরোনামে পরিচালিত এই সামরিক অভিযানের মূল লক্ষ্য আইএস ও কুর্দি বিদ্রোহীদের নিজেদের সীমান্ত থেকে হটানো।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।