ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

যন্ত্রণায় স্বেচ্ছামৃত্যু বেছে নিচ্ছেন স্বর্ণজয়ী ক্রীড়াবিদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৬
যন্ত্রণায় স্বেচ্ছামৃত্যু বেছে নিচ্ছেন স্বর্ণজয়ী ক্রীড়াবিদ প্রতিযোগিতার ময়দানে মারিয়েকে ভারভুর্ত

ঢাকা: বহু পদক জিতেছেন। গড়েছেন একাধিক রেকর্ড।

কিন্তু রোগের যন্ত্রণার সঙ্গে আর পেরে উঠছেন না। সেজন্য স্বেচ্ছামৃত্যুর (ইউথেনেসিয়া) কথা ভাবছেন লন্ডন প্যারালিম্পিকের স্বর্ণজয়ী বেলজিয়ান ক্রীড়াবিদ মারিয়েকে ভারভুর্ত।

ব্রাজিলের রিও ডি জেনিরোতে বুধবার (৭ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া প্যারালিম্পিকই তার শেষ প্রতিযোগিতা বলে জানিয়েছেন যন্ত্রণায় কাতর সময় কাটানো ভারভুর্ত। তার এ ইচ্ছের কথা বিভিন্ন ক্রীড়া সংবাদমাধ্যমে প্রকাশ হয়েছে।  

ভারভুর্ত বলেন, রিওর পর আমি ক্যারিয়ারের ইতি টানবো। এরপর জীবনকে আরও রোমাঞ্চকর করে তুলতে চাইছি। আর যে ক’দিন পৃথিবীতে আছি, সব আশা মিটিয়ে বাঁচতে চাই। আমি স্বেচ্ছামৃত্যুর জন্য নিজেকে তৈরি করছি।

বেলজিয়ামে স্বেচ্ছামৃত্যু বৈধ। প্রতিবছর দেশটিতে প্রায় ১৪শ’ মানুষ স্বেচ্ছামৃত্যুর আবেদন করেন।  

লন্ডনের ২০১২ প্যারালিম্পিকের হুইলচেয়ার ইভেন্টে ১০০ মিটারে সোনা এবং ২০০ মিটারে রুপো জেতা ভারভুর্ত বলেন, আমি যে এতো দূর আসতে পারবো তা ভাবিনি কখনো। আর না, রিওই আমার শেষ স্টেশন।

৩৭ বছর বয়সী ভারভুর্ত ২০০০ সালে এক দুরারোগ্য রোগে আক্রান্ত হন। পক্ষাঘাতে একেবারেই পঙ্গু হয়ে যায় তার শরীরের নিম্নভাগ। চিকিৎসকদের মতে, এই রোগে এতটাই যন্ত্রণা হয় যে, রোগী ঘুমোতেও পারেন না।  

যেমন ভারভুর্ত বলেন, সারাদিন যন্ত্রণা নিয়েই ট্রেনিং করি। সবমিলিয়ে ১০ মিনিটের বেশি টানা ঘুমোতে পারি না। রিওর পর আর বোধ হয় অপেক্ষা করতে পারবো না।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।