ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

অন্ধ্র প্রদেশে তাপদাহে ৪ মাসে ৭২৩ প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৬
অন্ধ্র প্রদেশে তাপদাহে ৪ মাসে ৭২৩ প্রাণহানি ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতের অন্ধ্র প্রদেশে তীব্র তাপদাহে গত চার মাসে ৭২৩ জনের প্রাণহানি হয়েছে। প্রদেশটির উপ-মুখ্যমন্ত্রী এন চিনা রাজাপ্পা’র বরাত দিয়ে বৃহস্পতিবার (০৮ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানায়।

প্রথমবারের মতো স্থানীয় রাজ্য সরকার আনুষ্ঠানিকভাবে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে। তীব্র খরা ও জলবায়ু পরিবর্তনের প্রভাবে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলা হচ্ছে।

স্থানীয় আবাসন ও দুযোর্গ ব্যবস্থাপনা দফতরের প্রতিবেদনে বলা হয়, তাপদাহে নিহতদের মধ্যে ২৩৮ জন চিত্তর জেলা, ১৩৪ জন পূর্ব গোদাভারি ও ১১৫ জন ভিজিয়ানাগারামের মানুষ। বাকিরা বিভিন্ন এলাকার বাসিন্দা।

এন চিনা রাজাপ্পা’র বলেন, একই প্রদেশে তাপদাহে গত বছর ১ হাজার ৩৬৯ জন মারা যান। ২০১৪ সালে নিহতের সংখ্যা ছিলো ৪৪৮ জন এবং ২০১৩ সালে ছিলো ৮৬১ জন।

তাপদাহ মোকাবেলায় গত জানুয়ারি মাসে থেকে কর্মপরিকল্পনা সমন্বয় ও বাস্তবায়নের চেষ্টা অব্যাহত রয়েছে। সরকার জনগণের অংশগ্রহণে সতকর্তা ক্যাম্পেইন কর্মসূচি হাতে নিয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৬
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।