ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

‘সবচেয়ে বড়’ পারমাণবিক পরীক্ষা উ. কোরিয়ার, শক্তিতে ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৬
‘সবচেয়ে বড়’ পারমাণবিক পরীক্ষা উ. কোরিয়ার, শক্তিতে ভূমিকম্প ছবি: সংগৃহীত

ঢাকা: আবারও পারমাণবিক বোমার পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এটি দেশটির পঞ্চম পারমাণবিক বোমার পরীক্ষা।

বিশ্লেষকদের চোখে সবচেয়ে বড়ও, যার শক্তিতে ৫ দশমিক ৩ মাত্রার একটি ভূমিকম্প হয়েছে।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) সকালে দেশটির নর্থ হ্যামগিয়ং প্রদেশের কিলজু কাউন্টি শহরের পাংগুইরি নামে স্থানে এ পরীক্ষা চালানো হয়। উত্তর কোরিয়ার পক্ষ থেকে এ ব্যাপারে কিছু বলা না হলেও খবরটি দিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, আগের চারটি পারমাণবিক বোমার পরীক্ষার এলাকায়ই এবারের পরীক্ষাটি চালানো হয়েছে।

এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেন, আমরা ধারণা করছি এটা সবচেয়ে বড় পারমাণবিক বোমার পরীক্ষা। এতে ১০ কিলোটনের মতো বিস্ফোরক ছিলো বলে মনে করা হচ্ছে, যা গতবারের পরীক্ষিত পারমাণবিক বোমার বিস্ফোরকের চেয়ে প্রায় দ্বিগুণ।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, পারমাণবিক পরীক্ষা চালানোর সময় এর শক্তিতে একটি শক্তিশালী ভূমিকম্পও হয়, রিখটার স্কেলে যার মাত্রা ছিলো ৫ দশমিক ৩।

জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞা সত্ত্বেও উত্তর কোরিয়া একের পর এক পারমাণবিক বোমা, মিসাইল ও ব্যালাস্টিক মিসাইলের পরীক্ষা চালিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় শুক্রবার এ বোমাটির পরীক্ষা চালানো হলো। এর আগে গত জানুয়ারি মাসে সর্বশেষ পারমাণবিক পরীক্ষা চালিয়েছিল দেশটি। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জুন-হাই এ পরীক্ষাকে ‘আত্ম-বিধ্বংসী’ কাণ্ড বলে অভিহিত করে বলেছেন, এই কাণ্ড উত্তরের নেতা কিম জং-উনের ‘বেপরোয়া খামখেয়ালিপনার’ দৃষ্টান্ত।

বিদেশে অবস্থানরত জুন-হাই তার সফর সংক্ষিপ্ত করে দেশের পথে রওয়ানা দিচ্ছেন। তিনি বলছেন, এই পরীক্ষার ফলে উত্তর কোরিয়া আরও বেশি নিষেধাজ্ঞা ও বিচ্ছিন্নতার কবলে পড়বে এবং এই উস্কানিমূলক কর্মকাণ্ড পিয়ংইয়ংকে ‘আত্ম-বিধ্বংসী’ পথেই দ্রুত এগিয়ে নেবে।

এই পরীক্ষার পর তৎক্ষণাৎ নিন্দা জানিয়েছে জাপান। দেশটির প্রধানমন্ত্রী শিনঝো আবে বলেছেন, আমরা আমাদের মিত্রদের সঙ্গে সমন্বয় করে এগোচ্ছি। যদি উত্তর কোরিয়া পারমাণবিক বোমার পরীক্ষা চালিয়ে থাকে, তবে আমরা এটিকে এড়িয়ে যেতে পারি না। আমাদের অবশ্যই এর প্রতিবাদ করা উচিত।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হচ্ছে, তারা পারমাণবিক পরীক্ষ‍ার তথ্য ও খবরগুলো পর্যবেক্ষণ করছে।

সংবাদমাধ্যম জানাচ্ছে, উত্তর কোরিয়ার জাতীয় দিবস ৯ সেপ্টেম্বর। দিনটি উদযাপনের অংশ হিসেবে কোনো হুমকি-ধামকি ছাড়াই ‘হঠাৎ’ এই পারমাণবিক পরীক্ষা চালানো হতে পারে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৮৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৬/আপডেট: ০৯২০ ঘণ্টা/আপডেট ১১৫৫ ঘণ্টা
এসআর/টিআই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।