ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

তাইওয়ানে টাইফুন ‘মিরান্তি’র আঘাত, ভূমিধসের আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৬
তাইওয়ানে টাইফুন ‘মিরান্তি’র আঘাত, ভূমিধসের আশঙ্কা

ঢাকা: বছরের সবচেয়ে শক্তিশালী টাইফুন ‘মিরান্তি’র আঘাতে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে তাইওয়ানের উপকূলীয় এলাকা। বাতিল করা হয়েছে অনেক ফ্লাইট, বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল-কলেজ।

 আশঙ্কা করা হচ্ছে ভূমিধসের।

দেশটির কেন্দ্রীয় আবহাওয়া ব্যুরো সর্তক করে জানায়, ক্যাটাগরি ৫ ঝড়টি দক্ষিণ ও পূর্বাঞ্চলীয় শহর বিশেষ করে কাওসুঙ ও হুয়ালিনের জন্য প্রবল বাতাসের সঙ্গে মৌসুমী বৃষ্টি ও বন্যার হুমকি বয়ে আনবে।  

ঘণ্টায় ২১৬ কিলোমিটার বাতাসের বেগে আঘাত হানা ঝড়ের কারণে অনেক এলাকায় গাছপালা উপড়ে পড়েছে। প্রায় দেড় হাজার পরিবারকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। বাতিল করা হয়েছে অনেক ফ্লাইট।

বুধবার দিনভর তাইওয়ানের ওপর তাণ্ডব চালানোর পর টাইফুনটি চীন উপকূলের দিকে এগিয়ে যাবে। আগামী বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এটি চীনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ গুয়াডং এবং ফুজিয়ানে আঘাত হানবে। প্রস্তুতি হিসেবে ইতোমধ্যে কর্তৃপক্ষ ট্রেন সার্ভিস বন্ধ করে দিয়েছে। লোকজনকে নিরাপদে সরিয়ে নেওয়ার প্রস্তুতি চলছে।  

চলতি বছর ঘণ্টায় ১৮০ মাইল গতিবেগ বাতাসে শক্তিশালী টাইফুন ছিল তাইওয়ানে আঘাত হানা ‘নেপারতাক’ ও ফিজিতে তাণ্ডব চালানো সাইক্লোন ‘উইনস্টন’।

বাংলাদেশ সময়: ১১৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।