ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

নাট্যকার এ্যাডওয়ার্ড আলবি আর নেই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৬
নাট্যকার এ্যাডওয়ার্ড আলবি আর নেই

ঢাকা: বিখ্যাত আমেরিকান নাট্যকার এ্যাডওয়ার্ড আলবি না ফেরার দেশে চলে গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৮ বছর।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) দেশটির স্থানীয় সময় বিকেলে নিউইয়র্কের মনটাউক শহরের নিজ বাসায় অসুস্থতা ও বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয়েছে বলে জানান তার ব্যক্তিগত সহকারী জ্যাকব হোল্ডার।

তিনবার পুলিৎজার পুরস্কার বিজয়ী এ্যাডওয়ার্ড আলবি ৫০ বছর ধরে নাট্যশালা পেশায় ছিলেন। তার প্রথম নাটক ছিলো ‘দ্য জু স্টোরি’। যেটি পঞ্চাশের দশকের শেষ দিকে নিউইয়র্কে মঞ্চস্থ হয়। এ নাটকের মাধ্যমে তার খ্যাতি ছড়িয়ে পড়ে। তারপর থেকে তিনি ‘দ্য জু স্টোরি’র কারিগর হিসেবে পরিচিতি লাভ করেন। তার জনপ্রিয় নাটকের মধ্যে রয়েছেন- ‘অ্যা ডেলিকেট ব্যালেন্স’ ও ‘সিস্ক্যাপ’।

কিংবদন্তি তুল্য এ নাট্যকার ১৯২৮ সালের ১২ মার্চ জন্মগ্রহণ করেছিলেন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায়। তার উল্লেখযোগ্য গ্রন্থ হলো- ‘ফাইন্ডিং দি সান’, ‘দি কালেকটেড প্লেস অব এ্যাডওয়ার্ড আলবি’।  

তার চলচ্চিত্রগুলো হচ্ছে-‘হু অ্যাফরেইড অব ভার্জিনিয়া উলফ?’, ‘দি ব্যালাড অব দি সেড ক্যাফে’, ‘জুডি গারলেন্ড’ ও ‘দি কনসার্ট ইয়ার্স’।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৬
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।