ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

গ্লোবাল ভিডিও অ্যাওয়ার্ড জিতলেন বাংলাদেশি বংশোদ্ভূত তানজিনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৬
গ্লোবাল ভিডিও অ্যাওয়ার্ড জিতলেন বাংলাদেশি বংশোদ্ভূত তানজিনা

ঢাকা: বিশ্বের ৬০টি দেশের ৪ শতাধিক প্রতিযোগীকে হারিয়ে গ্লোবাল ভিডিও অ্যাওয়ার্ড জিতে নিলেন বাংলাদেশি বংশোদ্ভূত তানজিনা নওশিন।

যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক কমিশন অন ফাইন্যান্সিং গ্লোবাল এডুকেশন অপরচ্যুনিটি আয়োজন করেছিল ‘এডুকেশন ইয়ুথ ভিডিও চ্যালেঞ্জ’ প্রতিযোগিতা।

এতে নওশিনের সঙ্গে গ্র্যান্ড প্রাইজে ভূষিত হয়েছেন কানাডার রুথ অরুণাচালাম।

তানজিনা ও রুথের ‍হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে জাতিসংঘ সাধারণ অধিবেশনের ৭১তম সেশনের কোনো এক পর্যায়ে। এতে উপস্থিত থাকবেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন ছাড়াও বিশ্ব নেতারা।

গ্লোবাল এডুকেশন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত গর্ডন ব্রাউন বিজয়ীদের হাতে এ পুরস্কার তুলে দেবেন।

বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলীয় বিভাগ সিলেট থেকে কানাডায় অভিবাসী হয়েছিল নওশিনের (১৯) পরিবার। কানাডায় ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী নওশিনের জন্ম সেখানেই।

নওশিনের বাবা নুরুল মোস্তফা রায়হান সংবাদমাধ্যমকে বলেন, আমার মেয়ের জন্ম ও বেড়ে ওঠা  কানাডায় হলেও সে বাংলাদেশের সংস্কৃতি-ঐতিহ্য ধারণ করে।  

মেয়ের এ অর্জন বাংলাদেশ ও কানাডার জন্য সুনাম বয়ে আনবে বলেও বিশ্বাস তার।

১৩-৩০ বছর বয়সী যে কারো অংশ নেওয়ার সুযোগ ছিল ‘এডুকেশন ইয়ুথ ভিডিও চ্যালেঞ্জ’ প্রতিযোগিতায়। ত্রিশ সেকেন্ডের এ ভিডিওচিত্রে দু’টি বিষয়ের ওপর জোর দেওয়া হয়; শিক্ষা ভবিষ্যতের জন্য কীভাবে তৈরি করে? এবং প্রতিযোগীর ভবিষ্যৎ স্কুলটি কেমন হবে?

প্রতিযোগিতায় বিশ বছর বয়সী নেপালি প্রীতি স্বাক্ষী দ্বিতীয় ও ব্রাজিলের গুস্তাভো সান্তানা তৃতীয় স্থান অর্জন করেন।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।