ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

সেই ওমরানকে ভাই বানানোর আকুতিতে ওবামার কাছে শিশুর চিঠি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৬
সেই ওমরানকে ভাই বানানোর আকুতিতে ওবামার কাছে শিশুর চিঠি ছবি: শিশু এলেক্স ও শিশু ওমরান (সংগৃহীত)

ঢাকা: ‘‘আমরা তাকে একটা পরিবার দেবো। ভাইয়ের মর্যাদায় টেনে নেবো কাছে, সবগুলো খেলনা ভাগ করে খেলবো একত্রে।

ওকে আমার কাছে এনে দাও! তোমাদের কি ওর কথা মনে আছে...’’?

নৃশংস মানবতার মধ্যদিয়ে বেঁচে যাওয়া পাঁচ বছরের সিরিয়ান শিশু ওমরান দাকনিশের জন্য মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে এভাবেই আকুতিভরা চিঠি লেখে ছয় বছরের শিশু এলেক্স। যেখানে সে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় যুদ্ধের দামামা কতটা ভয়ঙ্কর হতে পারে। ওমরানকে ভাই বানানোর আকুতিতে তার এ চিঠি লেখা।

পৃথিবীর নৃশংস কিছু ঘটনা কতটা ‘অবিশ্বাস্য’ হতে পারে তা সেই নিষ্পাপ শিশু ওমরানের চোখ-মুখের অভিব্যক্তিতে উঠে আসে সেদিন। যেদিন সিরিয়ার আলেপ্পোর কাতেরচি এলাকায় বিমান হামলায় একটি বাড়ি ধসে পড়ে। তার ধ্বংসাবশেষ থেকে উদ্ধার করা হয় ওমরানকে।

এলেক্স তার চিঠিতে বলেছে, ওমরানকে আমি সাইকেল চালানো শেখাবো, আর তার কাছ থেকে আমি শিখবো আরবি। এক সঙ্গে খেলাধুলা করবো, ভাগ করে নেবো খেলনাগুলোও।

মার্কিন প্রেসিডেন্ট চিঠির বিষয়টি নিজেই প্রকাশ্যে এনেছেন। জাতিসংঘে দেওয়া ভাষণে ওবামা চিঠি থেকে কিছু অংশ পড়ে শোনান এবং এর ভিডিও উপস্থাপন করেন।

ওবামাও স্বীকার করে নেন, এই পৃথিবী এখন কতটা যুদ্ধের দামামায় ভরপুর। প্রেসিডেন্ট বলেন, একটি চিঠির মাধ্যমে এই শিশুটি (এলেক্স) আমাদের অনেক কিছু শিক্ষা দিলো। ছোটরা-ছোটরা নৃশংসতার বিরুদ্ধে কথা বললেও আমরা তা বুঝতে পারছি না। অবশেষে ছোট্ট শিশুই আমাদের চোখে আঙুল দিয়ে দেখালো মানবিকতা আসলে কী...।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।