ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতীয় ও রুশ বাহিনীর যৌথ সামরিক মহড়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৬
ভারতীয় ও রুশ বাহিনীর যৌথ সামরিক মহড়া ছবি: সংগৃহীত

ঢাকা: রাশিয়ার পূর্বাঞ্চলের ভ্লাদিভস্তকে দেশটির সামরিক বাহিনীর সঙ্গে যৌথ মহড়া চালাচ্ছে ভারতীয় বাহিনী। বুধবার (২৮ সেপ্টেম্বর) ভ্লাদিভস্তকের উসিরিস্ক জেলায় শুরু হয় ‘ইনডরা-২০১৬’ শীর্ষক এ ১১ দিনব্যাপী মহড়া।

জাতিসংঘের অনুমতিক্রমে দু’দেশের বাহিনীর মধ্যে অষ্টমবারের মতো শুরু হওয়া এ মহড়ায় ঘন জঙ্গল ও পার্বত্যাঞ্চলে সন্ত্রাস-দমন অভিযান চালানোর দিকটি প্রাধান্য দেওয়া হচ্ছে।  

এই মহড়ায় দু’ দেশের সামরিক বাহিনী সন্ত্রাস-দমনে পারস্পরিক দৃষ্টিভঙ্গি ও অভিযান পরিচালনা পদ্ধতির সঙ্গে পরিচিত হবে। একইসঙ্গে পরস্পর অভিজ্ঞতা ভাগাভাগি করবে।

মহড়ার উদ্বোধনী দিনে ভারতীয় ও রুশ বাহিনী আকর্ষণীয় কুচকাওয়াজ প্রদর্শন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে দুই কন্টিনজেন্টের উদ্দেশে বক্তৃতা করেন ভারতীয় কন্টিনজেন্টের কমান্ডার ব্রিগেডিয়ার সুকৃত চাদাহ। তিনি সন্ত্রাস দমনে দুই দেশের যৌথ প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ করেন। রাশিয়ার প্রিমোস্কি ক্রাই প্রদেশের ভাইস গভর্নর লজ এবং সিওএস ফিফথ আর্মির মেজর জেনারেল আন্দ্রেই ইভানোভিচ অনুষ্ঠানে অংশ নেন।

দু’পক্ষের ২৫০ করে সৈন্য মহড়ায় অংশ নিয়েছেন। ২০১৩ সাল থেকে ভারত ও রাশিয়ার সামরিক বাহিনীর মধ্যে এ যৌথ মহড়া চলে আসছে। তবে, উরি সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলার পর পাকিস্তানের সঙ্গে ভারতের তুমুল উত্তেজনা চলার মধ্যে এই মহড়া সংবাদমাধ্যমে ব্যাপক প্রচার পাচ্ছে।  

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।