ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

করাচির পর লাহারের আকাশসীমায়ও প্লেন চলাচলে কড়াকড়ি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৭ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৬
করাচির পর লাহারের আকাশসীমায়ও প্লেন চলাচলে কড়াকড়ি ছবি: সংগৃহীত

ঢাকা: করাচির পর এবারের লাহোরের আকাশসীমায়ও প্লেন চলাচলে কড়াকড়ি আরোপ করলো পাকিস্তানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। ভারতের সঙ্গে উত্তেজনার প্রেক্ষিতে লাহোরের আক‍াশসীমায় ২৯ হাজার ফুটের নিচে প্লেন চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে তারা।

এর আগে করাচির আকাশসীমায় ৩৩ হাজার ফুটের নিচে প্লেন চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

‘অপারেশনাল কারণ’ দেখিয়ে সংশ্লিষ্ট এয়ারম্যানের (নোটাম) কাছে এ সংক্রান্ত একটি নোটিশ দেওয়া হয়েছে। রোববার (২ অক্টোবর) এ খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। খবরে বলা হয়, করাচির আকাশসীমায় ওই কড়াকড়ি প্রায় এক সপ্তাহ কার্যকর থাকলেও লাহোরের নিষেধাজ্ঞা কার্যকর থাকছে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত।

এ বিষয়ে আন্তর্জাতিক রুট পরিকল্পনাকারীদের মতামত নিয়ে সংবাদমাধ্যম বলছে, লাহোরের আকাশসীমায় এমন কড়াকড়ির কারণে পাকিস্তানের ওপর দিয়ে উপসাগরীয় দেশ বা পশ্চিম অভিমুখী ফ্লাইটগুলো রুট সংকটে বিলম্বিত হতে পারে।

বিশ্লেষকরা বলছেন, নিজেদের আকাশসীমায় যুদ্ধবিমানের মহড়ার জন্য সাধারণত এভাবে কড়াকড়ি আরোপ করা হয়ে থাকে। এর অর্থ পাকিস্তানও তাদের আকাশসীমায় যুদ্ধবিমানের মহড়া চালাতে করাচির পর লাহোরের আকাশসীমায় আংশিক নিষেধাজ্ঞা দিয়েছে।  

এর সূত্র ধরে ভারতের একজন এয়ারলাইন কমান্ডার বলেন, আকাশসীমার নিচের অংশে নিষেধাজ্ঞা জারির অর্থ হচ্ছে পাকিস্তানের সামরিক প্লেনগুলো তাদের মহড়া চালিয়ে যাচ্ছে।

ভারতীয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের একটি সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানাচ্ছে, এই নিষেধাজ্ঞার ফলে কার্যত ভারতের উত্তর-পশ্চিম ও পূর্বাঞ্চল থেকে পশ্চিমা ও উপসাগরীয় দেশগুলো অভিমুখে চলাচলকারী ফ্লাইটগুলো বেশি বেকায়দায় পড়ে গেছে। তারা আগে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করে সেসব দিকে গেলেও এখন রুট বদলাতে হচ্ছে। সেক্ষেত্রে গুজরাটের আহমেদাবাদ হয়ে আরব সাগরের উপর দিয়ে যেতে হচ্ছে ফ্লাইটগুলোকে।  

এর বাইরেও রুট আবিষ্কারের চিন্তা করছে ভারতীয় কর্তৃপক্ষ। তারা চাইছে উত্তরের ফ্লাইটগুলোকে সরাসরি জম্মু-কাশ্মীরের ওপর দিয়ে চীনের আকাশ দিয়ে নিয়ে পশ্চিমে যেতে। এক্ষেত্রে চীন কেমন সহযোগিতা করে তার দিকে তাকিয়ে থাকতে হচ্ছে নয়াদিল্লিকে।

১৮ সেপ্টেম্বর সীমান্তের নিয়ন্ত্রণ রেখার (লাইন অব কন্ট্রোল) পাশে কাশ্মীরের উরি সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলার জেরে ভারত-পাকিস্তান উত্তেজনা এখন চরমে। এই উত্তেজনার ধারাবাহিকতায় দু’পক্ষের কূটনৈতিক, সাংস্কৃতিক ও যোগাযোগকেন্দ্রিক সম্পর্ক একেবারে তলানিতে ঠেকেছে। তারই নজির হিসেবে লাহোরের আকাশসীমা কার্যত ভারতের জন্য বন্ধ করে দিলো পাকিস্তান।

বাংলাদেশ সময়: ১০৩১ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৬/আপডেট ১২২৪ ঘণ্টা
এইচএ/

আরও পড়ুন
** পাকিস্তানের অবস্থা অচেতন রোগীর মতো: মনোহর পারিকর
** ভারত-পাকিস্তান সীমান্তে ৪ ঘণ্টা গুলিবিনিময়
** অপারেশনাল প্রস্তুতি দেখতে সীমান্তে ভারতীয় সেনাপ্রধান
** পাক-ভারত পরমাণু যুদ্ধের শুরুতেই মরবে ২ কোটি
** যেকোনো আগ্রাসন প্রতিরোধ করা হবে: নওয়াজ শরিফ​
** পাকিস্তানের দাবি ‘মিথ্যা ও ভিত্তিহীন’ বললো ভারত
** পাকিস্তানের হামলায় ১৪ ভারতীয় সৈন্য নিহত, দাবি পাকিস্তানের
** নওয়াজকে পাত্তা দিলো না পাক সামরিক বাহিনী
** ‘হামলা হয়েছে পাকিস্তানের ২ কি.মি. ভেতরে ঢুকে’
** চূড়ান্ত লড়াইয়ের পদধ্বনি! সীমান্তে গ্রাম খালি করছে ভারত
** পাকিস্তানে কমান্ডো হামলার ভিডিও প্রকাশ করবে ভারত
** ভারতের হামলাকে ‘নগ্ন আগ্রাসন’ বলছে পাকিস্তান
** পাকিস্তান সীমান্তে ভারতের হামলায় নিহত ৪০, নওয়াজের নিন্দা
** ভারতীয় সীমান্তে গোলাগুলিতে ২ পাকিস্তানি সৈন্য নিহত​
** ভারত-পাকিস্তান সীমান্তে ব্যাপক গোলাগুলি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।