ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

‘পাকিস্তান সন্ত্রাসবাদী’ ঘোষণা চেয়ে হোয়াইট হাউসে রেকর্ড স্বাক্ষর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৬
‘পাকিস্তান সন্ত্রাসবাদী’ ঘোষণা চেয়ে হোয়াইট হাউসে রেকর্ড স্বাক্ষর

ঢাকা: হোয়াইট হাউসের ওয়েবসাইটে পিটিশন জমার ইতিহাসে রেকর্ড সৃষ্টি করলো পাকিস্তানবিরোধী জনতা। তারা পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসেবে তকমা দিতে মাত্র দুই সপ্তাহে ৬ লাখ ৬৫ হাজার ৭৬৯ স্বাক্ষর জমা দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয় ও বাসভবনের ওয়েবসাইটে।

 

ওবামা প্রশাসনের জবাব এ পেতে এ ধরনের পিটিশনে ১ লাখ স্বাক্ষরের প্রয়োজন হয়। যদিও এরই মধ্যে এই পিটিশনের জবাব নেওয়া বন্ধ করে দিয়েছে হোয়াইট হাউস। উল্টো ভারতকেও সন্ত্রাসবাদী রাষ্ট্রের তকমা দিতে পিটিশন তৈরি করে স্বাক্ষর জমা দেওয়া শুরু করেছে পাকিস্তানি-আমেরিকানরা।
 
ভারতীয় সংবাদমাধ্যমে বলা হয়, ‘আমরা অর্থাৎ জনগণ পাকিস্তানকে সন্ত্রাসে মদতদাতা রাষ্ট্র ঘোষণার জন্য প্রশাসনের কাছে আবেদন জানাচ্ছি’ শীর্ষক পিটিশনে দুই সপ্তাহে ৬ লাখ ৬৫ হাজার ৭৬৯ স্বাক্ষর পড়ে। যা হোয়াউট হাউসের পিটিশনের ইতিহাসে রেকর্ড। তবে এরপরই ‘আবশ্যকতা না থাকা’ দেখিয়ে স্বাক্ষর গ্রহণ বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের প্রতিনিধি টেড পো ও ডেনা রোহরাবাচার পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র ঘোষণার দাবি জানিয়ে বিল উত্থাপনের পর ২১ সেপ্টেম্বর ‘আরজি’ নামে এক অনলাইন অ্যাক্টিভিস্ট পিটিশনটি দায়ের করেন।

১৮ সেপ্টেম্বর ভারতের উরি সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলার পর থেকে নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যকার সম্পর্কে উত্তেজনা চরমে। দু’পক্ষের মধ্যে যুদ্ধের প্রস্তুতিও দেখা যায়। সেই উত্তেজনারই জের দেখা গেল যেন যুক্তরাষ্ট্রের ভারতীয় ও পাকিস্তানি জনপদে।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।