ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

‘তৃতীয় লিঙ্গ’ চিহ্নিতকরণের সুযোগ অস্ট্রেলিয়ার বিমা কোম্পানিতে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৬
‘তৃতীয় লিঙ্গ’ চিহ্নিতকরণের সুযোগ অস্ট্রেলিয়ার বিমা কোম্পানিতে

অস্ট্রেলিয়ার একটি বিমা কোম্পানি প্রথমবারের মতো গ্রাহকদের আনুষ্ঠানিকভাবে লিঙ্গ নিরপেক্ষদের তালিকাবদ্ধ হওয়ার সুযোগ দিচ্ছে। যারা পুরুষ বা নারী হিসেবে চিহ্নিত নন বা ‘তৃতীয় লিঙ্গ’ তারা সেটি জানাতে পারবেন।

পার্থভিত্তিক স্বাস্থ্য-বিমা তহবিল এইচআইফ তাদের ফরমে এ ধরনের গ্রাহকদের ‘অন্যান্য’ হিসেবে তাদের লিঙ্গ তালিকাবদ্ধ করতে অনুমতি দেবে।

অলাভজনক তহবিলটি তার ফরমে তাদের ঐতিহ্যগত শিরোনামের ওপর সম্মানসূচক ‘এমএক্স’ দেওয়ারও প্রস্তাব করেছে।

‘এমএক্স’ সম্মানসূচক শব্দটি ‘মাক্স’ (mux) বা মিক্স (mix) থেকে উৎপত্তি- যার অর্থ ‘মিশ্রণ’। লিঙ্গ বা বৈবাহিক অবস্থা উল্লেখ এড়ানোর জন্য এটি ব্যবহার করা হয়।

ইতোমধ্যে ব্রিটেনের কিছু সরকারি ফরমে এটির উল্লেখ রয়েছে এবং বহু ব্যাঙ্কে ব্যবহার করা হয়।
 
অস্ট্রেলিয়ার নাগরিকরা আইনত এম (পুরুষ), এফ (নারী) বা এক্স (তৃতীয় লিঙ্গ) হিসেবে পাসপোর্টে তাদের লিঙ্গ শনাক্ত করতে পারেন। এ বছরের জাতীয় আদমশুমারিতেই প্রথম তৃতীয় লিঙ্গ (এক্স) নামক বিভাগটি সংযোজন করা হয়েছে।
এইচএফের ব্যবস্থাপনা পরিচালক গ্রেম গিবসন বলেন, ফরম পরিবর্তনের এ সিদ্ধান্ত এলজিবিটিআই সম্প্রদায়ের মতামতের ভিত্তিতে নেওয়া হয়েছে। ’

‘এইচ এফের সদস্যরা বিকল্প ‘অন্যান্য' লিঙ্গ নির্বাচন করতে পারেন, যদি তারা (কিন্তু সীমাবদ্ধ নয়) না পুরুষ, না নারী হিসেবে নিজেদের চিহ্নিত করতে পছন্দ করেন। এছাড়াও যারা ট্রান্সজেন্ডার, উভলিঙ্গ, দ্বিলিঙ্গ, লিঙ্গ তরল, উভলিঙ্গতা, নিউটরিস, অ-বাইনারি, প্যানজেন্ডার বা হিজড়া সম্প্রদায়ভুক্ত তারাও এ অংশের তালিকাভুক্ত হতে পারবেন’- বিবৃতিতে জানান গিবসন।
 
বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৬
এএসআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।