ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

নিশ্চিহ্ন হওয়ার পথে পূর্ব আলেপ্পো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৬
নিশ্চিহ্ন হওয়ার পথে পূর্ব আলেপ্পো ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত আলেপ্পো শহরের পূর্বাঞ্চল পুরোপুরি নিশ্চিহ্ন হওয়ার পথে। চলমান সংঘাত আর মাত্র দু’মাস চলতে থাকলেই ইতিহাস-ঐতিহ্যের সাক্ষী এ নগরীর পূর্বাঞ্চল জন ও বসতিশূন্য হয়ে পড়বে।

এ হুঁশিয়ারি দিয়েছেন সিরিয়ায় জাতিসংঘের বিশেষ দূত স্টেফান ডে মিস্তুরা। বৃহস্পতিবার (৬ অক্টোবর) সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন তিনি।

মিস্তুরা বলেন, সর্বোচ্চ দুই মাস আর। এভাবে চলতে থাকলে আলেপ্পোর পূর্বাঞ্চল পুরোপুরি ধ্বংস হয়ে যাবে। আর এতে মারা যাবে হাজারো বেসামরিক নাগরিক, যারা সন্ত্রাসী নয়, নয় কোনো পক্ষের লোক। আহত হবে আরও অসংখ্য লোক।

জাতিসংঘের হিসাব মতে, যুদ্ধবিধ্বস্ত আলেপ্পোয় এখনও আটকা পড়ে আছেন ২ লাখ ৭৫ হাজার বেসামরিক লোক।  

মিস্তুরা এই লোকদের আবাসস্থলে জঙ্গি দমনের নামে আর বোমা হামলা না চালাতে রাশিয়া ও সিরিয়ার প্রতি আহ্বান জানান।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠায় ঈদুল আজহাকেন্দ্রিক যুদ্ধবিরতি চুক্তি হলেও এরপর আলেপ্পোসহ বিভিন্ন এলাকায় বোমা হামলা চালাতে থাকে রুশ ও সিরিয়ান বিমান বাহিনী। তারা জঙ্গি গোষ্ঠী আইএস দমনের কথা বললেও যুক্তরাষ্ট্র, জাতিসংঘসহ পশ্চিমারা বলছে, এতে বেসামরিক লোকজনই ক্ষতিগ্রস্ত হচ্ছে বেশি।

যুদ্ধবিরতি চুক্তিতে রাশিয়ার অনাগ্রহকে দায়ী করে সম্প্রতি সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠার যৌথ উদ্যোগ ও আলোচনা স্থগিত করে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।