ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

শান্তিতে নোবেল পেলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট সান্তোস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৬
শান্তিতে নোবেল পেলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট সান্তোস

ঢাকা: কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোসকে এবারের নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়েছে। কলম্বিয়ার গৃহযুদ্ধ অবসানে কমিউনিস্ট ফার্ক (রেভ্যুলুশনারি আর্মড ফোর্স’স অব কলম্বিয়া) বিদ্রোহীদের সঙ্গে ঐতিহাসিক শান্তিচুক্তি সম্পাদনের জন্য তাকে এ পুরস্কার দেওয়া হচ্ছে।

দীর্ঘ ৪ বছর আলোচনার পর সম্পাদিত ওই চুক্তির মাধ্যমে অর্ধশতাধিক বছর ধরে চলা এ গৃহযুদ্ধের অবসান ঘটে। ফার্ক বিদ্রোহীদের সঙ্গে শান্তিচুক্তির ব্যাপারে দেশের ভেতর থেকেই শক্ত বিরোধিতা থাকলেও এই চুক্তির ব্যাপারে অগ্রণী ভূমিকা পালন করেন প্রেসিডেন্ট সান্তোস।

কলম্বিয়ার গৃহযুদ্ধ বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময় ধরে চলে আসা অভ্যন্তরীণ সংঘাতগুলোর মধ্যে অন্যতম। ৫২ বছর ধরে চলে আসা এই গৃহযুদ্ধে এ পর্যন্ত ২ লাখ ৬০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে বলে ধারণা করা হয়। এছাড়া বাস্তুচ্যুত হয়েছে আরও প্রায় ৬০ লাখ মানুষ।

এবার রেকর্ড সংখ্যক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নোবেল শান্তি পুরস্কারের জন্য প্রাথমিকভাবে মনোনীত করা হয়। মোট ৩৭৬ প্রতিযোগীর মধ্যে ছিল ২২৮ জন ব্যক্তি এবং ১৪৮টি সংগঠনের নাম। যার মধ্যে উল্লেখযোগ্য ছিলেন, রাশিয়ার মানবাধিকার কর্মী সোভেতলানা গানুশকিনা, ইরানের পরমাণু চুক্তির দুই কারিগর যুক্তরাষ্ট্রের জ্বালানি মন্ত্রী আর্নেস মনিজ ফার্ক বিদ্রোহী নেতা রদ্রিগো লোন্দোনিও।

১৯০১ সাল থেকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে। এবারেরটিসহ এ পর্যন্ত শান্তিতে ৯৭টি নোবেল পুরস্কার ঘোষণা করা হয়েছে। নোবেল পুরস্কারের ৪টি ক্যাটাগরির বিজয়ী সুইডিশ নোবেল কমিটি ঘোষণা করলেও শান্তিতে নোবেল পুরস্কারের ঘোষণা নরওয়ে কমিটি দিয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৬/আপডেট ১৬২৬
আইএ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।