ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কোরিয়ায় কিমের ক্ষেপণাস্ত্র ঠেকাবে যুক্তরাষ্ট্রের ‘থাড’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, মে ২, ২০১৭
কোরিয়ায় কিমের ক্ষেপণাস্ত্র ঠেকাবে যুক্তরাষ্ট্রের ‘থাড’

ঢাকা: দক্ষিণ কোরিয়ায় মোতায়েন বিতর্কিত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ সক্রিয় করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। অবশ্য একদিন আগেই নাটকীয়ভাবে উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উনের সঙ্গে সাক্ষাতের ইচ্ছা প্রকাশ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছে দক্ষিণ কোরিয়ায় মোতায়েন তাদের টার্মিনাল হাই অলটিচিউড এরিয়া ডিফেন্স সিস্টেম বা সংক্ষেপে থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বর্তমানে অপারেশনাল।  

এদিকে এই ক্ষেপণাস্ত্র মোতায়েনকে কেন্দ্র করে আরও উত্তেজনা সৃষ্টি হয়েছে কোরীয় উপদ্বীপে।

উত্তর কোরিয়ার পরমাণু বোমার পরীক্ষা চালানোর হুমকির মুখে ইতোমধ্যেই কোরীয় উপদ্বীপ সংলগ্ন সমুদ্রে বিমানবাহী রণতরী ও পরমাণু সাবমেরিন মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি দক্ষিণ কোরীয় সেনাদের সঙ্গে যৌথ সামরিক মহড়াতেও অংশ নিচ্ছে মার্কিন সেনারা।

এই সামরিক মহড়ার তীব্র সমালোচনা করে উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের প্রতি পরমাণু যুদ্ধের উস্কানি দেয়ার অভিযোগ এনেছে।

অবশ্য এই উত্তেজনার মধ্যেই গতকাল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের সঙ্গে সাক্ষাতের আগ্রহ ব্যক্ত করেছিলেন। ট্রাম্প বলেন, কিম জং উনের সঙ্গে সাক্ষাত হবে তার জন্য সম্মানের।

এদিকে থাড ক্ষেপণাস্ত্র মোতায়েনে বিরূপ প্রতিক্রিয়া রয়েছে খোদ দক্ষিণ কোরিয়াতেই।   দক্ষিণ কোরিয়ার সিওংজু শহরের একটি গলফ কোর্সে থাড ক্ষেপণাস্ত্রের একটি ইউনিট মোতায়েনের প্রতিবাদ জানিয়েছেন স্থানীয়রা। তাদের দাবি এই ক্ষেপণাস্ত্র তাদের লোকালয়কে উত্তর কোরিয়ার হামলার লক্ষ্যবস্তুতে পরিণত করবে।

বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, মে ০২, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।