ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মোদির সঙ্গে বৈঠক না করলেও ভারতের প্রশংসায় জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, জুলাই ৭, ২০১৭
মোদির সঙ্গে বৈঠক না করলেও ভারতের প্রশংসায় জিনপিং মোদি-জিনপিং হাস্যোজ্জ্বল সাক্ষাৎ

বেশ ক’দিন ধরেই ভারত-চীন সীমান্তে বিরাজ করছে তুমুল উত্তেজনা! এর জেরে সেদিন বেইজিং খবর দেয়, জি-২০ সম্মেলনে অংশ নিতে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হামবুর্গে অবস্থান করলেও তাদের মধ্যে বৈঠক হচ্ছে না। এই অবস্থায় ন্যূনতম সাক্ষাত হবে কিনা সে নিয়েও অনিশ্চয়তা ছড়াচ্ছিল।

অবশেষে দুই নেতার দেখা হলো। কুশল বিনিময় করলেন প্রতিবেশী দুই দেশের সরকারপ্রধান।

দ্বিপাক্ষিক বৈঠক না করলেও জি-২০ সম্মেলনের ফাঁকে অংশ নেওয়া উদীয়মান অর্থনীতির জোট ব্রিকসের বৈঠকে ভারতের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন জিনপিং।

শুক্রবার (৭ জুলাই) ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার এই জোটে বাকি তিন দেশের সরকার বা রাষ্ট্রপ্রধানও ছিলেন। বৈঠকে মুখোমুখিই বসেন মোদি ও  জিনপিং।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গোপাল ভাগলে জানান, হামবুর্গে জি-২০ সম্মেলনের ফাঁকে সাক্ষাৎ হয়েছে মোদি ও জিনপিংয়ের। এতে নানা বিষয়ে আলাপ করেছেন তারা।

আর পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়ার বাংলা সংস্করণ এই সময় জানায়, ব্রিকস নেতাদের বৈঠকে জিনপিং ভারতকে প্রশংসায় ভাসিয়েছেন।  অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে ভারতের উন্নয়নের পাশাপাশি সন্ত্রাসবাদ দমনে নয়াদিল্লির ভূমিকারও প্রশংসা করেন তিনি।

আর সাক্ষাতে মোদি খোঁচা দেন চীনের দীর্ঘদিনের বন্ধু পাকিস্তানকে উদ্দেশ্য করে। দেশটিকে ইঙ্গিত করে বলেন, জলবায়ু পরিবর্তন ও সন্ত্রাসবাদ মোকাবেলায় বিশ্বব্যাপী লড়াইয়ে ব্রিকস নেতাদের অংশ নিতে হবে। সন্ত্রাসীদের অর্থায়ন, সহযোগিতা ও নিরাপদ আস্তানা বন্ধে শক্ত পদক্ষেপ নিতে হবে।  

গত ১৬ জুন ভারত, ভুটান ও চীনের সীমানার সংযোগস্থল ডোকলামের কাছে সড়ক নির্মাণ শুরু করে চীনা সৈন্যরা। এই মালভূমিটিকে ভুটানের অংশ মনে করে নয়াদিল্লি ও থিম্পু। কিন্তু চীনের দাবি, তাদের সড়ক নিজেদের অংশেই নির্মিত হচ্ছে। এ নিয়ে উত্তেজনার জেরে ভারতের সেনাবাহিনীর দু’টি বাংকার গুড়িয়ে দেয় চীনা সৈন্যরা। এ নিয়ে উভয়পক্ষই সীমান্তে সৈন্য-সামন্ত বাড়িয়েছে। বাকযুদ্ধে জড়িয়েছে নয়াদিল্লি ও বেইজিং।

এমন উত্তেজনার মধ্যে দুই নেতার বক্তব্য কিছুটা হলেও পরিস্থিতি বোঝার জন্য পরস্পরকে সুযোগ করে দিয়েছে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৭
জিওয়াই/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।