ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

পুতিনের ট্রাম্প-বন্দনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৮ ঘণ্টা, জুলাই ৯, ২০১৭
পুতিনের ট্রাম্প-বন্দনা একান্ত বৈঠকে ভ্লাদিমির পুতিন ও ডোনাল্ড ট্রাম্প

ঢাকা: আচরণ ও দৃষ্টিভঙ্গিগত কারণে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনায় মুখর থাকে তার দেশের সংবাদমাধ্যমগুলো। ট্রাম্প নাকি কথা বলতে পারেন না, তার দৃষ্টিভঙ্গি প্রেসিডেন্টসুলভ নয়, ইত্যাদি ইত্যাদি।

অথচ এই ট্রাম্পই নাকি টিভি পর্দা থেকে ‘ভিন্ন’ এক প্রকৃতির মানুষ। তিনি যার সঙ্গে কথা বলছেন তাকে নাকি খুব ভালো করে বুঝতে পারেন এবং দ্রুতই প্রশ্নেরও উত্তর দেন।

 

ট্রাম্প সম্পর্কে পরের ‘বন্দনা-বাণীগুলো’ যুক্তরাষ্ট্রের ‘চিরবৈরী’ রাষ্ট্র রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। যেখানে দুই প্রেসিডেন্টের মধ্যে সবসময় শ্রেষ্ঠত্বের একপ্রকারের ‘স্নায়ু প্রতিযোগিতা’ চলে, সেখানে এভাবে প্রশংসাবাণী বিশ্বরাজনীতিতে আলোচনা তুলেছে স্বভাবতই।

জার্মানির হামবুর্গে জি-২০ সম্মেলনের সমাপনী দিনে শনিবার (৮জুলাই) সাংবাদিকদের সামনে ট্রাম্প সম্পর্কে এমন মন্তব্য করছিলেন পুতিন। তার আগে বিশ্বের দুই প্রভাবশালী নেতা বৈঠক করেন। বৈঠকে মস্কো-ওয়াশিংটনের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

পুতিন-ট্রাম্প পরস্পর পরস্পরের পছন্দের লোক বলে যে কথা হোয়াইট হাউস-ক্রেমলিনের সমালোচকদের মধ্যে প্রচলিত আছে সেটাকেই ভিত্তি দিয়ে রুশ প্রেসিডেন্ট বলেন, পর্দার ট্রাম্প আর বাস্তবের ট্রাম্প আলাদা। এই ট্রাম্প যার সঙ্গে কথা বলছেন তাকে বুঝতে পারেন এবং তার প্রশ্নের উত্তর দেন দ্রুত। বৈঠকে তার সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক জোরদার হয়েছে বলে মনে করি।

পুতিন আশা করেন, ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের নেতৃত্বে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার দ্বিপাক্ষিক সহযোগিতামূলক সম্পর্ক আরও উন্নতির পথে এগোবে।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র সম্পর্কের যে টানাপোড়েন তৈরি হয়েছে তা কাটিয়ে উঠার ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করেন পুতিন।  

রুশ প্রেসিডেন্ট বলেন, পারস্পরিক সহযোগিতার জায়গাটিকে কাঙ্ক্ষিত উন্নতির জায়গায় এগিয়ে নিয়ে যাওয়ার মতো সব ধরনের সুযোগ আমাদের সামনে রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৭
জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।