ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতে গরু বিক্রির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৭ ঘণ্টা, জুলাই ১১, ২০১৭
ভারতে গরু বিক্রির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতে গরু বিক্রির ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা প্রত্যাখান করেছে দেশটির সর্বোচ্চ আদালত। মঙ্গলবার (১১ জুলাই) ভারতের সুপ্রিম কোর্ট এ রায় দেন। 

রায়ের ফলে দেশব্যাপী কসাইদের কাছে গরু বিক্রিতে আর কোনো বাঁধা থাকলো না।  এ বছরের মে মাসে তামিলনাড়‍ুর একটি আদালত রায়ে বলেন, কসাইদের কাছে কোনো গরু বিক্রি করা যাবে না।

এগুলো শুধু কৃষিকাজে ব্যবহার করা যাবে।  

আদালতের এ রায়ের পর কেন্দ্র বলেছিল তারা এ বিষয়ে সব ধরনের পরামর্শ সমালোচনা তিন মাস পর্যবেক্ষণ করবে। গরু বিক্রির নিষেধাজ্ঞার রায়ের পর এর ব্যাপক সমালোচনা হয়েছিল।  

তামিলনাড়ুর আদালতের ওই রায়ের পর মাদ্রাজ হাইকোর্টের উপর চার সপ্তাহের স্থগিতাদেশ জারি করে। বিক্রি নিষিদ্ধের ক’দিন পর দায়ের করা এক পিটিশনে বলা হয়, একজন মানুষ কিভাবে জীবিকা নির্ধারণ করবে বা কি খাবে তা আইন করে দেওয়া মানবাধিকারের লংঘন।  

তামিলনাড়ুর আদালতের নিষেধাজ্ঞার পর কর্ণাটক ও কেরালার ব্যাপক প্রতিক্রিয়া দেখা যায়। রায়ের প্রতিবাদ স্বরুপ অনেক সংসদ সদস্যকেও গরুর মাংস ভক্ষণ করতে দেখা যায়।  

ভারতের উত্তর পূর্বের যেসব রাজ্যে গরুর মাংসে কড়াকড়ি রয়েছে সেখানেও প্রতিবাদ স্বরুপ গরুর মাংস খাওয়া ‘উৎসব’ পালন করা হয়।   

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, জুলাই ১১, ২০১৭
জিওয়াই/এম‌এ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।