ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

হিলারিই ছিলেন রাশিয়ানদের পছন্দ, দাবি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২০ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৭
হিলারিই ছিলেন রাশিয়ানদের পছন্দ, দাবি ট্রাম্পের ডোনাল্ড ট্রাম্প, ভ্লাদিমির পুতিন ও হিলারি ক্লিনটন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিগত নির্বাচনকালে তার পক্ষে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ উড়িয়ে দিয়ে বলেছেন, রুশরা হোয়াইট হাউসে তার প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনকেই চেয়েছিল।

তিনি এর পক্ষে যুক্তি তুলে ধরে বলেন, যদি হিলারি জিততেন, তাহলে আমাদের সামরিক বাহিনী ধ্বংস হয়ে যেতো। আমাদের জ্বালানির দাম অনেক বেড়ে যেতো।

পুতিন আমার এই বিষয়টি পছন্দ করে না। সুতরাং আমি বলবো, তিনি কেন আমাকে চাইবেন?

ইউরোপ সফররত ট্রাম্প একটি সংবাদমাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে কথা বলছিলেন। জার্মানির হামবুর্গে জি-২০ সম্মেলনের ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎকারের পর বেশ ক’টি সংবাদমাধ্যমের সঙ্গে এ নিয়ে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

ওই সংবাদমাধ্যমটির সঙ্গে সাক্ষাৎকারে ট্রাম্প জানান, রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে তার খুব ভালো সময় কেটেছে। অথচ কিছু লোক বলছে তাদের সাক্ষাৎটা নাকি হওয়া উচিত ছিল না। এরা কারা?

পুতিনের সঙ্গে সাক্ষাৎ ভালো হওয়ার ফল হিসেবেই সম্প্রতি সিরিয়ার একাংশে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে জানিয়ে ট্রাম্প বলেন, পুতিনের সঙ্গে সহযোগিতার দৃষ্টান্ত সবাই দেখেছে।

আরেকটি সংবাদমাধ্যমের সঙ্গে পৃথক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, হোয়াইট হাউসের ভাবগতি এখন বেশ চমৎকার (ফ্যান্টাস্টিক মুড)।

তিনি নির্বাচনে রিপাবলিকান শিবিরের যোগসাজশে রুশ মধ্যস্থতার জোরদার তদন্তকে পাত্তা না দিয়ে বলে, প্রশাসন এখন দারুণভাবে কাজ করছে।

নির্বাচনী প্রচারণার সময় ক্রেমলিন-ঘনিষ্ঠ এক রুশ আইনজীবীর সঙ্গে পুত্র ট্রাম্প জুনিয়রের বৈঠকের ব্যাপারে প্রেসিডেন্ট বলেন, অনেকেই, অনেক রাজনীতি-সমর্থকরা বলছেন, এ ধরনের বৈঠক যে কেউই করতে পারে।

তাছাড়া ট্রাম্প ক’দিন আগে সংবাদমাধ্যমে আসার আগে এই বৈঠকের বিষয়টি জানতেন বলেও দাবি করেন।

মার্কিন সংবাদমাধ্যমের খবর, হিলারির প্রচারণা ক্ষতিগ্রস্ত হবে এমন তথ্য পাওয়ার প্রতিশ্রুতি পেয়ে ওই বৈঠকে অংশ নেন ট্রাম্প জুনিয়র। সেখানে ছিলেন ট্রাম্পের কন্যা ইভাঙ্কার জামাতা এবং ট্রাম্প প্রচারণা শিবিরের সেসময়কার প্রধানও।

তবে ট্রাম্পপুত্র সম্প্রতি এক বার্তায় দাবি করেছেন, ওই বৈঠকে বিশেষ কিছুই আলাপ হয়নি। আর তার বাবা ট্রাম্পকেও তিনি এই বৈঠকের বিষয়ে কিছু বলেননি তখন।

কিন্তু বাবা-পুত্র অস্বীকার করলেও এসব অভিযোগই ট্রাম্প শিবিরের সঙ্গে মস্কোর যোগাযোগ তদন্তকে গতিশীল করেছে বলে মনে করছে মার্কিন সংবাদমাধ্যম।

বাংলাদেশ সময়: ১৩১৯ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।