ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আমাকে মাফ করবেন, পদত্যাগের আগে লালুকে ফোনে বলেন নীতিশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৩ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৭
আমাকে মাফ করবেন, পদত্যাগের আগে লালুকে ফোনে বলেন নীতিশ লালু প্রসাদ যাদব ও নীতিশ কুমার

বিহারে ‘জনতা পরিবার’র নেতৃত্বাধীন মহাজোটে ভাঙন নিয়ে বের হয়ে আসছে নানান কথা। রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) প্রধান লালু প্রসাদ যাদবের পুত্র উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদবসহ ওই পরিবারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের জেরে জনতা দলের (সংঘবদ্ধ) প্রধান নীতিশ কুমার মুখ্যমন্ত্রীর পদ ছাড়লেও বলা হচ্ছে, কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির জয়জয়কারে সাবেক মিত্রদের সঙ্গে সখ্য গড়তেই সুযোগ খুঁজছিলেন নীতিশ। সেজন্য নীতিশকে ‘সুযোগ-সন্ধানী’ ও ‘স্বার্থপর’ পর্যন্ত বলেছেন মহাজোটের অংশীদার কংগ্রেসের কেন্দ্রীয় সহ-সভাপতি রাহুল গান্ধী।

এই আলোচনা-সমালোচনার মধ্যে এখন খবর ছড়াচ্ছে, মুখ্যমন্ত্রীর পদ ছাড়ার ঠিক ১০ মিনিট আগে লালুকে ফোন করেছিলেন নীতিশ। লালু তখন পাটনায় নীতিশেরই বাসভবনের পাশের বাসায়।

ফোনে লালু জোট না ভাঙতে নীতিশকে বিষয়টি পুনর্বিবেচনার আহ্বান জানালেও মুখ্যমন্ত্রী বলেন, ‘আমাকে মাফ করে দিন’।

একদিনের পদত্যাগ নাটকের পর বিজেপির সমর্থন নিয়ে আবারও মুখ্যমন্ত্রীর আসনেই বসেছেন নীতিশ। মাঝে একদিন সরকার চালিয়ে যাওয়ার অভিলাস দেখিয়েও শেষ পর্যন্ত পাতে বালু দেখতে হলো লালুকে।

নীতিশ ওই ফোনালাপে লালুকে বলেন, ‘লালু জি, আপনার কাছে মাফ চাইছি। আমাকে মাফ করে দিন। ২০ মাস সরকার চালানোর পর আমি আর তা চালিয়ে যেতে পারছি না। আমাকে পদত্যাগ করতেই হচ্ছে। ’

বুধবার (২৬ জুলাই) সন্ধ্যে বেলা নীতিশ তার মিত্র আরজেডি ও কংগ্রেসের জোট ছেড়ে সরকারপ্রধান পদ থেকে ইস্তফা দিলেও রাতেই খবর আসে, তিনি আসলে বিজেপির সমর্থন নিয়ে ফের সরকার গঠন করছেন। হলোও তাই। রাজ্যে বিজেপির নেতৃত্বাধীন বিরোধী শিবির সমর্থন দিলো নীতিশকে। তিনি হলেন ফের মুখ্যমন্ত্রী, আর বিজেপির নেতা সুশীল মোদী হয়ে গেলেন উপ-মুখ্যমন্ত্রী।

মাঝে আনুষ্ঠানিক আস্থাভোট হলেও সেখানে নীতিশ-সুশীলের জয় অনুমিতই ছিল। ফাঁকে মার খেয়ে গেল কংগ্রেস-আরজেডির বিজেপিবিরোধী রাজনীতি।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৭
জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।