ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কাতারের ওপর আসছে অবরোধের নতুন ঘা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৭
কাতারের ওপর আসছে অবরোধের নতুন ঘা  কাতারের ম্যাপ

কাতারের ওপর নতুন করে অবরোধের ঘা বসানোর পরিকল্পনা করছে সৌদি আরবের নেতৃত্বাধীন উপসাগরীয় চার দেশের জোট। দোহার পররাষ্ট্রনীতি বদল করতে তাদের বাধ্য করার জন্য এই অবরোধ আরোপের পরিকল্পনা চলছে।

অবরোধের নকশা চূড়ান্ত করতে রোববার (৩০ জুলাই) বাহরাইনের রাজধানী মানামায় বৈঠকে বসছে জোটভুক্ত সৌদি ছাড়াও মিশর, সংযুক্ত আরব আমিরাত এবং স্বাগতিক বাহরাইন। সূত্রের বরাত দিয়ে আরব সংবাদ মাধ্যম আল-হায়াত এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে।

সন্ত্রাসে মদত ও ইরানের সঙ্গে দহরম-মহরম সম্পর্ক রাখার অভিযোগে গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনীতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরবের নেতৃত্বাধীন আট দেশ। এ ধরনের অভিযোগ প্রথম থেকেই সরাসরি প্রত্যাখ্যান করে আসছে দোহা।  

সূত্র উল্লেখ না করে আল-হায়াত বলছে, কাতারকে চাপে রাখতে অর্থনৈতিক অবরোধ আরোপের চিন্তা করছে উপসাগরীয় জোট। সেজন্য মানামায় বৈঠকে বসছে চার দেশের পররাষ্ট্রমন্ত্রী।  

বাহরাইনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম বিএনএ শনিবার (২৯ জুলাই) জানিয়েছে, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে চার দেশের পারস্পরিক ঐক্য বজায় থাকবে বলে প্রত্যয় ব্যক্ত করেছেন বাহরাইন বাদশাহ হামাদ বিন ইসা আল-খলিফা।  

কাতার সংকট নিরসনে যুক্তরাষ্ট্র ও তুরস্ককে সঙ্গে নিয়ে মধ্যস্থতা করার প্রাণপণ চেষ্টা চালিয়েছিল কুয়েত। এই প্রচেষ্টায় খোদ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনও যোগ দিয়েছিলেন। কিন্তু এখন পর্যন্ত কোনো ফল দেখা যাচ্ছে না।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৭
জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।