ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কোরীয় উপদ্বীপে ফের মার্কিন যুদ্ধবিমানের মহড়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৭
কোরীয় উপদ্বীপে ফের মার্কিন যুদ্ধবিমানের মহড়া মহড়ায় মার্কিন যুদ্ধবিমান

পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও রণহুংকারের পাল্টা জবাবে কোরীয় উপদ্বীপে বোমারু প্লেনের যৌথ মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান। উত্তর কোরিয়াকে শক্তির জানান দিতেই এ মহড়া চালিয়ে মিত্র তিন দেশ। 

শনিবার (২৯ জুলাই) ১০ ঘণ্টা ধরে এ মহড়ায় অংশ নেয় যুক্তরাষ্ট্রের ইউএস বি-১৮ মডেলের প্লেন এবং অন্য দুই দেশের ফাইটার জেট। মহড়ায় শত্রু পক্ষকে ধাওয়া করে সংগঠিত হামলার অনুশীলন করা হয়।

গত শুক্রবার (২৮ জুলাই) একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এক মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা শেষে পিয়ংইয়ংয়ের প্রধান নেতা কিম জং উন ঘোষণা দেন, পুরো যুক্তরাষ্ট্রই এখন তাদের ক্ষেপণাস্ত্রের আওতায় চলে এসেছে।

এই প্রেক্ষিতে উত্তর কোরিয়াকে সতর্ক করে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় বিমান বাহিনী কমান্ডার জেনারেল টেরেন্স ওশেওগনেসি এক বিবৃতিতে বলেন, আঞ্চলিক স্থিতিশীলতার জন্য বড় রকমের হুমকি হয়ে দাঁড়িয়েছে উত্তর কোরিয়া। যদি হামলার জবাব দিতে আমাদের ডাকা হয়, তাহলে খুব ক্ষিপ্রতায় প্রচণ্ড রকমভাবে যেকোনো সময় যেকোনো জায়গায় ঝাঁপিয়ে পড়তে প্রস্তুত আছি।  

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, ৩০ জুলাই, ২০১৭
জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।