ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভেনেজুয়েলায় গণভোটের প্রাক্কালে বিরোধী দলীয় নেতা খুন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৭
ভেনেজুয়েলায় গণভোটের প্রাক্কালে বিরোধী দলীয় নেতা খুন হোসে ফেলিক্স পিন্ডাকে হত্যার ঘটনাস্থল

ভেনেজুয়েলায় সাংবিধানিক গণভোটের অন্যতম প্রার্থী এবং প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বিরোধী ‘অ্যাকসিওন ডেমোক্র্যাটিক পার্টি’র নেতা হোসে ফেলিক্স পিন্ডাকে (৩৯) গুলি করে হত্যা করা হয়েছে। সংবিধান সংশোধনের ক্ষমতা নির্ধারণে বিরোধী দলগুলোর রোববারের (৩০ জুলাই) নতুন গণভোটের প্রাক্কালে তাকে হত্যা করা হয়।

ভেনেজুয়েলার ঊর্ধ্বতন একজন মন্ত্রী জানান, আইনজীবী হোসে ফেলিক্স পিন্ডা স্থানীয় সময় শনিবার (২৯ জুলাই) রাতে তার নিজ বাড়িতে গুলিবিদ্ধ হন।

তবে স্থানীয় একটি গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, প্রতিবাদ করতে গিয়ে আরো কমপক্ষে দু’জন গুলিবিদ্ধ হয়ে মারা যান।

দেশটির জাতীয় সংসদের প্রধান জানান, এ সময় বিরোধী দল ‘অ্যাকসিওন ডেমোক্র্যাটিক পার্টি’র যুব সচিব রিসিদো ক্যাম্পোসও গুলিবিদ্ধ হন।

সাম্প্রতিক বছরগুলোতে ভেনেজুয়েলা গভীর অর্থনৈতিক ও রাজনৈতিক সঙ্কটকাল অতিক্রম করছে। বিরোধী দলগুলো প্রেসিডেন্ট মাদুরোর শাসনের অবসানে তুমুল আন্দোলন চালিয়ে যাচ্ছে।

বিরোধীদের মোকাবেলায় মাদুরো সংবিধান সংশোধন করতে চাইলে এ প্রশ্নে বিরোধী দলগুলো একতরফাভাবে একটি গণভোটের আয়োজন করে, যেন নাগরিকরা ভোট দিয়ে তাদের মতামত জানান।

এর অংশ হিসেবে ৩০ জুলাই আনুষ্ঠানিক এক গণভোটের আয়োজন করা হয়েছে। এতে একটি নতুন অ্যাসেম্বলির প্রস্তাব করা হয়েছে, যারা সংবিধান সংশোধন ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিলুপ্তির এখতিয়ার রাখবেন।

বিরোধী দল অ্যাকসিওন ডেমোক্র্যাটিক পার্টি বলছে, তাদের নেতা  হোসে ফেলিক্স পিন্ডাকে হত্যা প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর জোরপূর্বক ক্ষমতায় থাকা ও গণভোট বানচালের চেষ্টার অংশ। কয়েক মাস ধরে চলা সহিংস বিক্ষোভের প্রেক্ষাপটে সাংবিধানিক গণভোটই দেশে শান্তি ফিরিয়ে আনার একমাত্র উপায় বলেও মনে করছে দলটি।

ভেনেজুয়েলা বিশ্বের বৃহত্তম তেল রফতানিকারক দেশ হওয়া সত্ত্বেও গত কয়েক বছর ধরে উচ্চ মূদ্রাস্ফীতি, অপরাধ ও মৌলিক পণ্য সংকটে ভুগছে দেশটি। অর্থনৈতিক এ সংকট কাটিয়ে ওঠার ক্ষেত্রে এমনিতেই কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছেন প্রেসিডেন্ট মাদুরো। এর ওপরে গত কয়েক মাস ধরে চলা বিরোধী দলের সহিংস বিক্ষোভ সামলাতে হচ্ছে তাকে।

প্রেসিডেন্ট মাদুরোর বিরোধিতা করে বিরোধীদের চলমান এ বিক্ষোভে গত চারমাসে ১০০ জনেরও বেশি প্রাণ হারিয়েছেন।

বাংলাদেশ সময়: ০০১৭ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৭
পিএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।