ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মামলার জালে পাকিস্তানের অন্তর্বর্তী প্রধানমন্ত্রীও!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৮ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৭
মামলার জালে পাকিস্তানের অন্তর্বর্তী প্রধানমন্ত্রীও! ঝামেলায় শহীদ খাকান আব্বাসীও!

সংকট পিছু ছাড়ছে না পাকিস্তানের। পানামা পেপার্স দুর্নীতি কেলেঙ্কারির মামলায় প্রধানমন্ত্রীর পদ ছাড়তে হয়েছে নওয়াজ শরিফকে। তার বিদায়ে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী পদে দায়িত্বপ্রাপ্ত শহীদ খাকান আব্বাসীকে নিয়েও একই বেকায়দায় পড়তে যাচ্ছে ক্ষমতাসীন মুসলিম লিগ (পিএমএল-এন)। দু’বছর আগে একটি প্রকল্পে দুর্নীতির অভিযোগে দায়ের করা মামলায় আব্বাসীর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ন্যাশনাল অ্যাকাউন্ট্যাবিলিটি ব্যুরো (এনএবি)।

মঙ্গলবার (১ আগস্ট) অন্তর্বর্তী প্রধানমন্ত্রী নির্বাচনে ভোটাভুটি হবে দেশটির সংসদ জাতীয় পরিষদে। সংসদে সংখ্যাগরিষ্ঠ ক্ষমতাসীন মুসলিম লিগের প্রার্থী হিসেবে তার বিজয় প্রায় নিশ্চিত।

কিন্তু তার আগেই আব্বাসীর বিরুদ্ধে ওই দুর্নীতির মামলায় সংশ্লিষ্টতার তদন্ত শুরুর ঘোষণা দেওয়ায় নতুন ঝামেলায় পড়লো সরকারি দল।

আব্বাসী জ্বালানি ও প্রাকৃতিক সম্পদমন্ত্রীর দায়িত্ব পালনকালে একটি প্রাকৃতিক গ্যাস আমদানি চুক্তিতে ২২০ বিলিয়ন রুপি জালিয়াতি হওয়ার অভিযোগ এনে ২০১৫ সালে মামলাটি দায়ের করে এনএবি। মামলার অন্য অভিযুক্তদের মধ্যে জ্বালানি সচিব আবিদ শহীদের নামও রয়েছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম জানায়, মামলাটিকে এতোদিন আড়ালে রেখেছিল এনএবি। আওয়ামী মুসলিম লিগ প্রধান শেখ রশীদ আহমেদ দুর্নীতির এ মামলাটি এখন সর্বোচ্চ আদালতে ওঠানোর জন্য তোড়জোড় শুরু করেছেন।

এই মামলা সংক্রান্ত প্রশ্নের জবাবে রোববার (৩০ জুলাই) আব্বাসী সাংবাদিকদের বলেন, এ ধরনের অভিযোগে আমি ভীত নই। যার এ ধরনের অভিযোগ তুলছেন, তাদের নিজেদের কাছে দায়বদ্ধ হওয়া উচিত। এ রকম কাণ্ডে লজ্জিত হওয়া উচিত।  

তিনি বলেন, শুধু এই একটি মামলা নয়, আমার বিরুদ্ধে আরও ১০ রকমের অভিযোগ করা হয়েছে। আমাদের আইনি লড়াই চলবেই।

পানামা পেপার্স দুর্নীতির মামলায় সুপ্রিম কোর্টের রায়ে নওয়াজ পদত্যাগ করার পর আব্বাসীকে অন্তর্বর্তী সময়ের জন্য প্রধানমন্ত্রী পদের জন্য মনোনীত করে ক্ষমতাসীন। নওয়াজের ভাই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফকে করা হয়েছে প্রধানমন্ত্রী পদে মনোনীত। তবে তিনি নির্বাচন করে সংসদে আসা পর্যন্ত এই দায়িত্ব পালন করবেন আব্বাসী। ধারণা করা হচ্ছে, মঙ্গলবারের ভোটে সংখ্যাগরিষ্ঠতা পেয়েই অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন নওয়াজের আস্থাভাজন এই নেতা।  

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৭
জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।