ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সাংবিধানিক ভোটে মাদুরোর জয়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৭
সাংবিধানিক ভোটে মাদুরোর জয় ছবি-সংগৃহীত

সংবিধান সংশোধনের জন্য ডাকা সাংবিধানিক পরিষদের ভোটে নিজের বিজয় দাবি করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। দেশব্যাপী ব্যাপক সহিংসতা ও আন্তর্জাতিক সমালোচনার মুখে রোববার (৩০ জুলাই) দেশটিতে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। 

ভেনেজুয়েলার ন্যাশনাল ইলেকট্রোরাল কাউন্সিল জানিয়েছে, সাংবিধানিক পরিষদ নির্বাচনে আশি লাখেরও বেশি ভোটার অংশ নিয়েছে। সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে ক্ষমতাসীন সোশালিস্ট পার্টি সাংবিধানিক পরিষদের মাধ্যমে সংবিধানে রদবদলের ক্ষমতা লাভ করেছে।

 

বিরোধী রাজনৈতিক দলগুলো ও বিশেষজ্ঞরা ভোটার উপস্থিতির যে হিসাব করেছিল রোববারের উপস্থিতি ছিল তারও দ্বিগুণ। নির্বাচনে ভোটার উপস্থিতি ছিলো ৪১.৫ শতাংশ। রোববার স্থানীয় সময় সকাল ৬টায় ভোটগ্রহণ শুরু হয়।  

রাজধানী কারাকাসে নির্বাচনের বিজয় দাবি করে সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণে মাদুরো বলেন, আমাদের এখন সাংবিধানিক পরিষদ হয়েছে। ১৮ বছরের ইতিহাসে এটা সবচেয়ে বড় ভোট এবং বিপ্লব।  

মাদুরো ক্ষমতা পাকাপোক্ত করতে ভোট আয়োজন করেছেন দাবি করে নির্বাচন বয়কট করে দেশটির বিরোধী রাজনৈতিক দলগুলো। তারা নির্বাচনকে উপহাস আখ্যা দিয়ে বলছে, নির্বাচনে মাত্র ২০-৩০ লাখ লোক অংশ নিয়েছে।  

রোববারের নির্বাচনে মাদুরোবিরোধী বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষে এক প্রার্থীসহ ১০ জন নিহত হন। এ ঘটনায় আহত হন অন্তত ৬ বিক্ষোভকারী।  

ভোট প্রদানকালে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট বলেন, সাম্রাজ্যবাদী ট্রাম্প চেয়েছিল ভেনেজুয়েলার নাগরিকদের ভোট কেড়ে নিতে।  

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৭
জিওয়াই/আরআর


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।