ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় শিক্ষার্থীদের ওপর যৌন হয়রানি বেড়েছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, আগস্ট ১, ২০১৭
অস্ট্রেলিয়ায় শিক্ষার্থীদের ওপর যৌন হয়রানি বেড়েছে সংগৃহীত ছবি

অস্ট্রেলিয়ায় বিশ্ববিদ্যালয় পড়–য়া শিক্ষার্থীদের ওপর যৌন হয়রানি ও নির্যাতন বেড়েছে। দেশব্যাপী পরিচালিত এক জরিপে বলা হচ্ছে, বিশ্ববিদ্যালয়ের অর্ধেকেরও বেশি শিক্ষার্থী ২০১৬ সালে যৌন হয়রানির শিকার হয়েছেন। 

অস্ট্রেলিয়ান হিউম্যান রাইটস কমিশনের এক প্রতিবেদন অনুযায়ী, ২০১৫-২০১৬ সালে ৭ শতাংশ শিক্ষার্থী যৌন নিপীড়নের শিকার হয়েছেন। ছেলেদের তুলনায় মেয়েরাই বেশি নিপীড়নের শিকার হচ্ছে।

 

বলা হচ্ছে, অস্ট্রেলিয়ায় এ বিষয়ের ওপর পরিচালিত এটিই সবচেয়ে বড় জরিপ। ৩৯টি বিশ্ববিদ্যালয়ের ৩১ হাজার শিক্ষার্থীদের মধ্যে জরিপটি চালানো হয়।

সেক্স ডিসক্রাইমিনেশন কমিশনার কেইট জেনকিনস বলেন, প্রতিবেদনে বিশ্ববিদ্যালয় জীবনের বিরক্তিকর অধ্যায়টি উঠে এসেছে। আমরা এটা জেনে অবাক হয়েছি যে, শিক্ষার্থীরা তাদের একাডেমিক, সামাজিক এবং আবাসিক জায়গাগুলোতে যৌন নিপীড়ন ও হয়রানির মুখোমুখি হচ্ছেন।  

তিনি বলেন, শিক্ষার্থীদের ওপর এ ধরনের অভিজ্ঞতার খুব খারাপ প্রভাব পড়ে। এটা যেমন জীবনকে বদলে দিতে পারে তেমনি স্বাস্থ্য, পড়াশোনা এবং ক্যারিয়ারও ক্ষতির সম্মুখীন হয়।  

বিশ্ববিদ্যালয়গুলোতে বিভিন্ন মাত্রায় যৌন নিপীড়ন ও হয়রানির ঘটনা ঘটছে বলে জরিপে উঠে এসেছে।  

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, আগস্ট ১, ২০১৭
জিওয়াই/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।